শিরোনাম
প্রকাশ : ১১ মার্চ, ২০২১ ১৭:৩১
প্রিন্ট করুন printer

বরিশালে ৫০ ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন চূড়ান্ত

রাহাত খান, বরিশাল

বরিশালে ৫০ ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন চূড়ান্ত

বরিশাল জেলার ৯টি উপজেলায় প্রথম ধাপে ৫০টি ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আগামী ১১ এপ্রিল। তবে বিএনপি দলীয়ভাবে এই নির্বাচনে অংশ নেবে না।

ইতিমধ্যে ৫০টি ইউনিয়নে প্রাথমিকভাবে দলীয় মনোনয়ন চূড়ান্ত করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এর মধ্যে ১০টি ইউনিয়নে নতুন মুখ বেছে নিয়েছে তারা। অপর ৪০টি ইউনিয়নে পুরনোদের ওপরেই ভরসা রেখেছে আওয়ামী লীগ।

জেলায় মনোনয়ন প্রদান প্রক্রিয়ার সাথে সম্পৃক্ত গৌরনদীর পৌর মেয়র ও জেলা আওয়ামী লীগের প্রভাবশালী সদস্য হারিছুর রহমান জানান, জেলা আওয়ামী লীগ যাচাই-বাছাই শেষে ৫০টি ইউনিয়নে একক প্রার্থী চূড়ান্ত করে সুপারিশ আকারে কেন্দ্রে পাঠিয়েছে। কেন্দ্র থেকে তাদের দলীয় মনোনয়ন চূড়ান্ত হবে।

প্রথম ধাপে আগামী ১১ এপ্রিল বরিশাল জেলার ১০টি উপজেলার মধ্যে ৯টি উপজেলার ৫০টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। আগৈলঝাড়া উপজেলার ৫টি ইউনিয়নের কোনটির মেয়াদ উত্তীর্ণ হয়নি। অপর ৯টি উপজেলার ৫০টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে আগামী ১১ এপ্রিল। 

জেলা নির্বাচন কর্মকর্তা মো. নুরুল আলম জানান, নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী প্রথম ধাপে আগামী ১১ এপ্রিল জেলার ৯ উপজেলার ৫০টি ইউনিয়ন পরিষদে নির্বাচন অনুষ্ঠিত হবে। ৫০টি ইউনিয়নে প্রার্থী হতে আগামী ১৮ মার্চ মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন। ২৪ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহার এবং ২৫ মার্চ প্রতীক বরাদ্দ দেওয়ার কথা বলেন তিনি।

বিএনপি দলীয়ভাবে এই ইউপি নির্বাচনে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন বরিশাল জেলা বিএনপির সভাপতি এবায়দুল হক চাঁন। দলীয় প্রতীকে স্থানীয় সরকার নির্বাচনে অংশ না নেওয়ার জন্য কেন্দ্রে সুপারিশ পাঠানো হয়েছে বলে তিনি জানান।

তবে গত দুই দিনে জেলার ৯ উপজেলার ৫০টি ইউনিয়নে আওয়ামী লীগের মনোনয়ন চূড়ান্ত করে সুপারিশসহ কেন্দ্রে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন জেলা আওয়ামী লীগের কমিটির প্রভাবশালী সদস্য হারিছুর রহমান। 

তিনি জানান, ৫০টি ইউনিয়নের মধ্যে গৌরনদীর বার্থী ও চাঁদশী, সদর উপজেলার জাগুয়া, হিজলার মেমানিয়া ও বড়জালিয়া, মেহেন্দিগঞ্জ সদর, বাকেরগঞ্জের ভরপাশা, উজিরপুরের ষোলক, মুলাদীর নাজিরপুর এবং বানারীপাড়ার সলিয়াবাকপুর ইউনিয়নে গতবারের প্রার্থী পরিবর্তন করে নতুন মুখ প্রাথমিকভাবে মনোনয়ন চূড়ান্ত করা হয়েছে। জেলা কমিটি একক প্রার্থীর নাম সুপারিশ আকারে কেন্দ্রে প্রেরণ করেছে। কেন্দ্র তাদের চূড়ান্ত মনোনয়ন দেবেন।

এদিকে, জেলা আওয়ামী লীগ একক প্রার্থীর নাম কেন্দ্রে পাঠানোয় অসন্তোষ দেখা দিয়েছে বিভিন্ন ইউনিয়ন পরিষদের দলীয় সম্ভাব্য প্রার্থীদের মাঝে। তারা এখনো মনোনয়ন বাগানোর চেষ্টা করছেন।

জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস বলেন, আওয়ামী লীগ গণতান্ত্রিক দল। অনেকেই নির্বাচনে অংশ নেওয়ার জন্য মনোনয়ন কিনেছেন। এদের মধ্যে জেলা কমিটি যাদের যোগ্য মনে করেছে, তাদের একক নাম সুপারিশসহ কেন্দ্রে পাঠিয়েছে। দলের আদর্শ যারা বিশ্বাস করে, তারা দলের এই সিদ্ধান্ত মেনে নেবেন।

তিনি আরও বলেন, ৫০টি ইউনিয়নে আওয়ামী লীগের একক প্রার্থীদের নাম কেন্দ্রে পাঠানো হয়েছে। ওই তালিকায় যাদের নাম আছে, তারা দলীয় মনোনয়ন ফরম পূরণ করে কেন্দ্রে জমা দেবে। আগামী ১৩ মার্চ আওয়ামী লীগের স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড তাদের চূড়ান্ত মনোনয়ন দেবে বলে তিনি জানান।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর