১৬ মে, ২০২১ ২০:৩৫

‌‌‌‘মহিলারা ঝুলে ঝুলে বাড়ি যায় এতবড় অন্যায় কোনো দিন হয়নি’

অনলাইন ডেস্ক

‌‌‌‘মহিলারা ঝুলে ঝুলে বাড়ি যায় এতবড় অন্যায় কোনো দিন হয়নি’

ফাইল ছবি

ভাসানী অনুসারী পরিষদের চেয়ারম্যান ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, কেবল ফারাক্কার পানি নয় নানাভাবে অন্যায় অবিচারের মূল সূত্র জনবিচ্ছিন্ন সরকার ক্ষমতায়। ঈদের আগে গণপরিবহন বন্ধ রাখা ছিল ভুল সিদ্ধান্ত। এতে মানুষের কষ্ট হয়েছে। মানুষ সরকারের ভুলে অবর্ণনীয় কষ্ট ভোগ করছে। ঈদের সময় মহিলারা ঝুলে ঝুলে বাড়ি যায় এতবড় অন্যায় কোনো দিন হয়নি। সরকারকে বলছি আপনারা ভুল করছেন। ভুলের পর ভুল করছেন।

সরকারের উচিৎ হবে ইন্টার ডিস্ট্রিক্ট বাস-ট্রেন চালু করা ও বিনা পয়সায় ঢাকায় ফেরানোর ব্যবস্থা করা এবং ঢাকায় ফেরা প্রত্যেক ব্যক্তির জন্য টেস্টের ব্যবস্থা করা। তাহলে মাওলানা ভাসানীর মতো মহানুভবতার পরিচয় দেওয়া হবে।

রবিবার দুপুরে "ফারাক্কা দিবস" উপলক্ষে ভার্চুয়াল নাগরিক আলোচনায় তিনি এসব কথা বলেন। ভাসানী অনুসারী পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য জাহাঙ্গীর আলম মিন্টুর পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন ভাসানী অনুসারী পরিষদের নির্বাহী চেয়ারম্যান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. জসিম উদ্দিন আহমেদ (কানাডা), জাতিসংঘের সাবেক পানি বিশেষজ্ঞ ড. এস আই খান, জাতিসংঘের SCAP সাবেক অর্থনৈতিক পরিচালক ও অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন ও সিডনি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আনিসুজ্জামান চৌধুরী, ভাসানী অনুসারী পরিষদের প্রেসিডিয়াম সদস্য ও বিপ্লবী ছাত্র ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক আলী ইমাম (নিউয়র্ক), মশিউর রহমান জাদুর কন্যা রিটা রহমান (নিউয়র্ক), নিউনেশন পত্রিকার সম্পাদক মোস্তফা কামাল মজুমদার, ভাসানী অনুসারী পরিষদের মহাসচিব শেখ রফিকুল ইসলাম বাবলু, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, ডাকসুর সাবেক ভিপি নূরুল হক নূর, রাষ্ট্র চিন্তার এডভোকেট হাসনাত কাইয়ূম, পানি বিশেষজ্ঞ ইনামুল হক, ভাসানী অনুসারী পরিষদের কেন্দ্রীয় সদস্য ব্যারিস্টার সাদিয়া আরমান প্রমূখ।

আন্তর্জাতিক ফারাক্কা কমিটির সভাপতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. জসিম উদ্দিন আহমেদ কানাডা হতে যুক্ত হয়ে বলেন, ১৯৭৬ সালে ১৬ মে মাসে মজলুম জননেতা মওলানা আবদুল হামিদ খান ভাসানীর ফারাক্কা লং মার্চের আগে বাংলাদেশের কোন রাজনৈতিক বা পরিবেশবিদ ফারাক্কার ভয়াবহতা নিয়ে কোন কথা বলেন নাই। দূরদর্শি মওলানা মনে করতেন ভারত শুধু ফারাক্কা বাঁধ নির্মাণ করে আমাদের পানি বন্ধ করবে না ভবিষ্যতে অভিন্ন আন্তর্জাতিক নদীগুলিতে বাঁধ দিয়ে পানি প্রত্যাহার করে বাংলাদেশকে মরুভূমিতে পরিনত করবে। তিনি লং মার্চের আগে বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র প্রধানদের কাছে ফারাক্কা ভয়াবহতা নিয়ে চিঠি লিখেন। 

জাতিসংঘের সাবেক পানি বিশেষজ্ঞ ড. এস আই খান বলেন, একটা দেশ স্বাধীন হতে পারে, কিন্তু নিজস্ব সম্পদের উপর অধিকার না থাকলে সে দেশ সার্বভৌম নয়।

দৈনিক নিউনেশন পত্রিকার সম্পাদক মোস্তফা কামাল মজুমদার বলেন, সময়টা হলো সাস্টেইনেবল ডেভেলপমেন্টের। এখন বাঁধ দিয়ে পানি আটকিয়ে রাখা যাবে
না। আমাদের চিৎকার করে দাবি করতে হবে। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর