শিরোনাম
প্রকাশ : ৪ জুন, ২০২১ ১৬:৩৯
প্রিন্ট করুন printer

স্মার্ট সিটি গড়তে একযোগে কাজ করার পরিকল্পনা রবি এবং ডিএসসিসি’র

অনলাইন ডেস্ক

স্মার্ট সিটি গড়তে একযোগে কাজ করার পরিকল্পনা রবি এবং ডিএসসিসি’র
Google News

স্মার্ট সিটি গড়ে তোলার লক্ষ্যে একযোগে কাজ করার পরিকল্পনা গ্রহণ করেছে দেশের শীর্ষস্থানীয় ডিজিটাল সেবা প্রদানকারী কোম্পানি রবি আজিয়াটা লিমিটেড এবং ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। রবি ও ডিএনসিসি’র মধ্যে গতকাল বৃহস্পতিবার একটি সমঝোতা স্মারক সই হয়েছে।

রাজধানীর গুলশানের নগর ভবনে মেয়র মো. আতিকুল ইসলাম'র উপস্থিতিতে ডিএনসিসি’র প্রধান নগর পরিকল্পনাবিদ মাকসুদ হাসেম এবং রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকটি সই করেন।

চুক্তির আওতায় নিয়ন্ত্রক সংস্থার নীতিমালা অনুযায়ী প্রাথমিকভাবে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের একশ’টি ল্যাম্পপোস্টে সক্রিয় নেটওয়ার্ক অবকাঠামো স্থাপনের পরিকল্পনা রয়েছে। পরিকল্পনায় আরও  রয়েছে নাগরিক নিরাপত্তার জন্য স্মার্ট সিটি সার্ভাইলেন্স বা ডিজিটাল নজরদারির ব্যবস্থা স্থাপন করা।

রবি স্মার্ট সিটি ইন্টারনেট অব থিংস’র (আইওটি প্রযুক্তি) আওতায় গড়ে তোলার পরিকল্পনা রয়েছে স্মার্ট এনভায়রনমেন্ট, স্মার্ট স্ট্রিট ল্যাম্প, স্মার্ট বর্জ্য ব্যবস্থাপনা এবং শব্দ দূষণ কমিয়ে আনার পরিকল্পনা রয়েছে। নাগরিক সুবিধার জন্য রবি স্মার্ট পার্কিং সুবিধা, শিক্ষার্থীদের জন্য রবি শাটল সেবা এবং ডিজিটাল ডিসপ্লে স্থাপন করার পরিকল্পনাও রয়েছে।

অনুষ্ঠানের প্রধান অতিথি ডিএনসিসি’র মেয়র মো: আতিকুল ইসলাম বলেন, 'স্মার্ট সিটি গড়ার লক্ষ্যে ডিএনসিসি ও রবির মধ্যে স্বাক্ষর হয়েছে সমঝোতা স্মারক, নগরবাসীর কল্যাণে অন্যান্য টেলিকম কোম্পানিগুলোকেও একইভাবে এগিয়ে আসা উচিত।' 

এছাড়াও উল্লিখিত সুবিধার পাশাপাশি অটোমেশনের মাধ্যমে নাগরিকরা যাতে ঘরে বসেই কর দিতে পারেন সেক্ষেত্রে প্রয়োজনীয় সহায়তা দিতে রবি’র প্রতি আহবান জানান তিনি।

অনুষ্ঠানে রবি’র ম্যানেজিং ডিরেক্টর অ্যান্ড সিইও মাহতাব উদ্দিন আহমেদ বলেন, 'নাগরিক সুবিধা বৃদ্ধির লক্ষ্যে আমাদের শহরগুলোকে স্মার্ট সিটিতে রূপান্তরের বিকল্প নেই। সেই প্রেক্ষিতে উত্তর সিটি কর্পোরেশনের এই উদ্যোগকে আমরা স্বাগত জানাই এবং স্মার্ট সিটি গড়ে তোলার উদ্যোগে নিজেদের সম্পৃক্ত করতে পেরে আমরা গর্বিত।'

দেশজুড়ে উদ্ভাবনী ডিজিটাল সেবা পৌঁছে দিতে বদ্ধপরিকর রবি এবং ডিজিটাল অগ্রগতিতে নেয়া যে কোন তাৎপর্যপূর্ণ পদক্ষেপে আমরা সহযোগিতা হাত বাড়িয়ে দিতে প্রস্তুত।'

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ডিএনসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, স্থানীয় কাউন্সিলর মো. মফিজুর রহমান, রবি আজিয়াটা লিমিটেড’র চিফ কর্পোরেট অ্যান্ড রেগুলেটরি অফিসার সাহেদ আলম এবং চিফ এন্টারপ্রাইজ বিজনেস অফিসার মো. আদিল হোসেন নোবেল উপস্থিত ছিলেন।

রবি সম্পর্কে:
রবি আজিয়াটা লিমিটেড (‘রবি’) একটি পাবলিক লিমিটেড কোম্পানি যেখানে এশিয়ার টেলিযোগাযোগ বাজারের অন্যতম কোম্পানি মালয়েশিয়াভিত্তিক আজিয়াটা গ্রুপ বারহাদের সিংহভাগ মালিকানা (৬১.৮২%) রয়েছে। এছাড়াও রবিতে পাবলিক শেয়ারহোল্ডারদের (১০%) পাশাপাশি বিশ্ব টেলিযোগাযোগ বাজারের অন্যতম কোম্পানি ভারতী এয়ারটেলের (ভারত) শেয়ার রয়েছে  ২৮.১৮%।  

রবি বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম মোবাইল ফোন অপারেটর। দেশের মানুষের জন্য প্রতিনিয়ত নতুন নতুন ডিজিটাল সেবা আনছে কোম্পানিটি। দেশের প্রতিটি প্রান্তে উদ্ভাবনী সেবা পৌঁছে দেয়ার উদ্দেশে রবি অব্যাহত বিনিয়োগের মাধ্যমে শক্তিশালী টেলিযোগাযোগ অবকাঠামো গড়ে তুলেছে। দেশজুড়ে থাকা এ অবকাঠামো ডিজিটাল পণ্য ও সেবা সরবরাহের পাশাপাশি ক্রমবর্ধমান ডিজিটাল প্রতিবেশ গড়ে তুলতে মুখ্য ভূমিকা পালন করছে।

 

বিডি প্রতিদিন / অন্তরা কবির 

এই বিভাগের আরও খবর