২৫ সেপ্টেম্বর, ২০২১ ১৬:৩৯

বঙ্গবন্ধু সাফারি পার্কে ‌‘হিট স্ট্রোকে’ সাদা সিংহের মৃত্যু

গাজীপুর প্রতিনিধি

বঙ্গবন্ধু সাফারি পার্কে ‌‘হিট স্ট্রোকে’ সাদা সিংহের মৃত্যু

বঙ্গবন্ধু সাফারি পার্কে সাদা সিংহের ফাইল ছবি। সংগৃহীত ছবি

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের একটি সাদা সিংহ মারা গেছে। শুক্রবার বিকালে পার্কের আফ্রিকান কোর সাফারি অংশে সিংহের বেষ্টনীতে একটি সাদা সিংহকে মৃত অবস্থায় পাওয়া যায়। ময়নাতদন্ত সম্পন্ন করার পর মৃত সিংহটিকে মাটি চাপা দেয়া হয়েছে। হিট স্টোকের কারণে আফ্রিকান জাতের এ সাদা সিংহটির মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন পার্ক কর্তৃপক্ষ।  

বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক মো. তবিবুর রহমান জানান, গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে মোট ১১টি সিংহ ছিল। এর মধ্যে ৪টি পুরুষ ও ৭টি মাদী। শুক্রবার দর্শনার্থীদের জন্য বেষ্টনীতে পাঁচটি সিংহ ছাড়া হয়েছিল। শুক্রবার বিকালে খাবার দেয়ার সময় সিংহের বেষ্টনীতে থাকা ৫টি সিংহের মধ্যে ৪টি সিংহ খাবার খেতে আসে। অপর একটি পুরুষ সাদা সিংহ খাবার খেতে আসেনি।

পরে পার্কের কর্মকর্তা-কর্মচারীরা খাবার খেতে না আসা সিংহের খোঁজ করতে থাকেন। খোঁজ করার একপর্যায়ে তারা পার্কের কোর সাফারির সিংহ বেষ্টনীতে একটি বড় গাছের নীচের ছায়ায় শুয়ে থাকা অবস্থায় দেখতে পান। এসময় এ সিংহটিকে ঘিরে ওই চারটি মাদী সিংহ বসেছিল। সন্ধ্যা হয়ে গেলেও সিংহগুলো ছাউনিতে ফিরে আসেনি। পার্কের কর্মীরা ডাকাডাকি করে বিশেষ কৌশলে ওই চারটি মাদী সিংহকে ছাউনিতে ফিরিয়ে আনতে সক্ষম হন। তবে পুরুষ সাদা সিংহটি সেখানে থেকে যায়।

পার্কের কর্মীরা ওই সিংহটির কাছে গিয়ে নিথর অবস্থায় পড়ে থাকতে দেখতে পান। পরে জেলা ও উপজেলা প্রাণীসম্পদসহ পার্কের কর্মকর্তারা পরীক্ষা নিরীক্ষা করে দেখেন সিংহটি মারা গেছে। এ সিংহটি মারা যাওয়ার পর বর্তমানে পার্কে সিংহের সংখ্যা ১০টিতে দাঁড়িয়েছে। ময়নাতদন্ত সম্পন্ন করার পর মৃত সিংহটিকে পার্কের ভেতরেই মাটি চাপা দেয়া হয়েছে। মৃত এ সিংহটি আফ্রিকান জাতের। ২০১৩ সালে এ পার্কে আনা সিংহগুলোর মধ্যে সংকরায়নের পর প্রায় ৫-৬ বছর আগে পার্কেই এ সাদা সিংহটির জন্ম হয়।

পার্কের ভেটেনারি চিকিৎসক হাতেম সাজ্জাদ জুলকার নাঈন জানান, গত বৃহস্পতিবারও সিংহটিকে সুস্থ অবস্থায় পার্কের বেষ্টনীতে ঘুরতে দেখা গেছে। স্বাভাবিকের তুলনায় এ সিংহের স্বাস্থ্য বেশি ছিল। ধারণা করা হচ্ছে, হিট স্টোকে সিংহটির মৃত্যু হয়েছে। 

পার্কের প্রকল্প পরিচালক উপ-প্রধান বন সংরক্ষক মো. জাহিদুল কবির জানান, সিংহটির দেহে অধিক চর্বি ছিল। ময়না তদন্তকালে সিংহটির মরদেহ অস্ত্রোপচারের পর তার লিভার ও কিডনি স্বাভাবিক পাওয়া গেছে। সিংহটির দেহে কোনো আঘাতের চিহ্ন ছিল না। গত কয়েকদিন ধরে চলতে থাকা প্রচণ্ড গরমের ফলে হিট স্টোকের কারণে সিংহটি মারা গেছে বলে চিকিৎসকরা প্রাথমিকভাবে ধারণা করছেন।

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর