১৬ অক্টোবর, ২০২১ ২১:২৬

পদ্মায় শত বছরের ঐতিহ্যবাহী নৌকা বাইচ

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

পদ্মায় শত বছরের ঐতিহ্যবাহী নৌকা বাইচ

মুজিব শতবর্ষ উপলক্ষে উৎসবমুখর পরিবেশে রাজশাহীর বাঘা উপজেলার গড়গড়ি ইউনিয়নের পদ্মা নদীতে হয়ে গেল শত বছরের ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা। দু'দিনব্যাপী এই নৌকা বাইচের আয়োজন করে স্থানীয় ইউনিয়ন পরিষদ। 

শনিবার ছিল শেষ দিন। এদিন বিকালে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ মধ্যে দিয়ে এই নৌকা বাইচ শেষ হয়। প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। 

নৌকা বাইচকে কেন্দ্র করে দুই থেকে পদ্মা নদীর পাড়ে বসেছিল মেলাও। এখানে প্রায় পাঁচ শতাধিক দোকান বসে। বিভিন্ন রকমের মুখরোচক খাবার, মিষ্টি ও খেলনাসহ বিভিন্ন দোকান বসেছিল। বাঘার প্রত্যন্ত গড়গড়ি ইউনিয়নের ব্যাংগাড়ি এলাকা তাই দুদিন থেকে জাঁকজমকপূর্ণ হয়ে উঠেছিল।

বাঘা উপজেলা ছাড়াও আশপাশের বিভিন্ন উপজেলা থেকেও অসংখ্য মানুষ এই আয়োজন দেখতে পদ্মার দুই পাড়ে ভিড় জমান। নৌকা বাইচকে ঘিরে নারী-পুরুষের সমাগমে মিলনমেলায় পরিণত হয়। বিভিন্ন আকৃতির বাহারি নৌকা আর রং বেরঙের পোশাক পরে প্রতিযোগিরা নৌকা বাইচে অংশ নেন। বিকালে প্রতিযোগিতার সময় ঢাক-ঢোলসহ নানা বাদ্যের তালে তালে ছিল সারি গান।

শনিবার বিকালে নৌকা বাইচ প্রতিযোগিতা শেষ হয়। পরে বিজয়ী দলকে পুরস্কৃত করেন- রাজশাহীর বাঘা-চারঘাট আসনের এমপি ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এসময় প্রতিমন্ত্রী বর্তমান সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের চিত্র তুলে ধরে বক্তব্য দেন। 

গড়গড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রবিউল ইসলাম রবির সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা পাপিয়া সুলতানা, সাবেক পৌর মেয়র আক্কাছ আলী, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, যুগ্মসাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম মন্টু, অধ্যক্ষ নছিম উদ্দীন, সাংগঠনিক সম্পাদক ওয়াহিদ সাদিক কবীরসহ দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর