১৫ মে, ২০২২ ১৯:৩২

জননেত্রী শেখ হাসিনা সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল নক্ষত্র : সুজিত রায় নন্দী

নিজস্ব প্রতিবেদক

জননেত্রী শেখ হাসিনা সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল নক্ষত্র : সুজিত রায় নন্দী

বক্তব্য রাখছেন সুজিত রায় নন্দী

বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী বলেছেন, জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ বিশ্ব দরবারে সাম্প্রদায়িক সম্প্রীতির রোল মডেল হিসেবে স্থান করে নিয়েছে। তিনি সাম্প্রদায়িক সম্প্রীতির উজ্জ্বল নক্ষত্র।

রবিবার বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির উদ্যোগে রাজধানীর বাসাবোর ধর্মরাজিক বৌদ্ধ বিহার ও মেরুল বাড্ডার আন্তর্জাতিক বৌদ্ধ বিহারে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ৪১তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস এবং শুভ বুদ্ধপুর্ণিমা উপলক্ষে বৌদ্ধ ভিক্ষু, পুণ্যার্থী ও অনাথ শিশুদের নিয়ে মধ্যাহ্ন ভোজ ও প্রার্থনা অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সুজিত রায় নন্দী বলেন, মহামতি বুদ্ধ একটি সৌহার্দ্য ও শান্তিপূর্ণ বিশ্ব প্রতিষ্ঠায় আজীবন সাম্য ও মৈত্রীর বাণী প্রচার করে গেছেন। আজকের এই অশান্ত ও অসহিষ্ণু বিশ্বে মূল্যবোধের অবক্ষয় রোধ, যুদ্ধ-বিগ্রহ, ধর্ম-বর্ণ-জাতিতে হানাহানি রোধসহ সমাজে শান্তি প্রতিষ্ঠায় মহামতি বুদ্ধের দর্শন ও জীবনাদর্শ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

তিনি বলেন, ধর্ম যার যার উৎসব সবার। বিশ্বদরবারে বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত। আবহমান কাল থেকে এ দেশের মানুষ পারস্পরিক সম্প্রীতি ও সহাবস্থানের মধ্য দিয়ে নিজ নিজ ধর্মীয় আচার অনুষ্ঠান পালন করে আসছেন। দেশে বিদ্যমান সম্প্রীতির এই সুমহান ঐতিহ্যকে আরও সুদৃঢ় করতে সবাইকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে হবে।

সুজিত রায় নন্দী বলেন, এই বাংলাদেশ আজকে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বিশ্বের উন্নয়নের রোল মডেল, সাম্প্রদায়িক সম্প্রীতির রোল মডেল, শেখ হাসিনা মানবতার মূর্ত প্রতীক, সভ্যতার প্রতিক ও বিশ্ব মানবতার মা।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধুকন্যা জননেত্রী শেখ হাসিনা বিশ্ববাসীর কাছে লিডার অব হিউম্যানিটি। জননেত্রী শেখ হাসিনার জন্য দুনিয়ায় দেশে-দেশে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছে। দেশবাসীকে বলতে চাই, আসুন জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন-অগ্রগতির ধারা ও অসাম্প্রদায়িক গণতান্ত্রিক ধারা বজায় রাখতে ঐক্যবদ্ধ হই।

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সাবেক উপাচার্য কনক কান্তি বড়ুয়া, আন্তর্জাতিক বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ধর্মমিত্র মহাথের, বুদ্ধিস্ট ফেডারেশনের সাধারণ সম্পাদক ভিক্ষু সুনন্দপ্রিয়, বাংলাদেশ বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি বুদ্ধপ্রিয় মহাথের, সাধারণ সম্পাদক ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া, স্বাচিপ এর যুগ্মসচিব ডা. উত্তম বড়ুয়া, বাংলাদেশ আওয়ামী সেচ্ছাসেবক লীগের পানি সম্পদ বিষয়ক সম্পাদক রাহুল বড়ুয়া এবং ব্যারিস্টার জাকির আহমেদসহ বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ উপকমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এসময় বৌদ্ধ ভিক্ষু, পুণ্যার্থী ও অনাথ শিশুদের মাঝে খাবার, পায়েস ও পানীয় বিতরণ করা হয়।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর