২৫ মে, ২০২২ ২০:২৩

সুযোগ বঞ্চিত শিশুদের শিক্ষা প্রদান করবে সুরভি

নিজস্ব প্রতিবেদক

সুযোগ বঞ্চিত শিশুদের শিক্ষা প্রদান করবে সুরভি

সুযোগ বঞ্চিত শিশুদের শিক্ষার আওতায় আনতে কাজ করছে সুরভি। কোভিড-১৯ পরিস্থিতিসহ বিগত দিনে বিদ্যালয় দীর্ঘদিন বন্ধ থাকায় তা পুনরায় খোলা ও সকল শিক্ষার্থীকে পুনরায় বিদ্যালয়ে নিরাপদে ফিরিয়ে আনতে তারা কাজ করছে। চাইল্ড ব্রাইড টু বুকওয়ার্ম প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। 

বুধবার রাজধানীর কারওয়ান বাজারে স্টার অডিটরিয়মে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও সুরভি’র আয়োজনে অংশীজনদের সাথে চাইল্ড ব্রাইড টু বুকওয়ার্ম প্রকল্পের অভিজ্ঞতা ও শিখন বিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তারা এসব কথা বলেন। 

এতে সুরভি’র নির্বাহী পরিচালক আবু তাহেরের সঞ্চালনায় উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদফতর সহকারী পরিচালক মো. খালিদ সাইফুল্লাহ, লিড-এসআরএইচআর ফেরদৌসি বেগম, চৌধুরী মোহাম্মদ মোহাইমেন প্রমুখ অংশ নেন। 

এ সময় বক্তারা বলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদফতর-মাউশি’র সার্বিক সহযোগিতায় প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ ও সুরভি সিবিবি প্রকল্পের আওতায় ২২টি মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকদের জেন্ডার সমতা, একীভূত শিক্ষা ও মনোসামাজিক কাউন্সেলিং এর উপর প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। এসএমসি সদস্যদের সক্ষমতা বৃদ্ধিতে নেতৃত্ব উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা ও বিদ্যালয়ের অবকাঠামমো উন্নয়নে কাজ করছে। মেয়ে শিশুদের ঝরে পড়া রোধ, বাল্যবিয়ে রোধ, জেন্ডার সংবেদনশীল ও সহায়ক পরিবেশ তৈরিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদফতর-মাউশি ভূমিকা রাখছে। লাইব্রেরিতে বই প্রদান ও বই পড়া কার্যক্রম, মতামত বাক্স স্থাপন, সহশিক্ষা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। মেয়ে শিশুদের শিক্ষায় সম্পৃক্ত রাখতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছে।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর