শিরোনাম
৭ আগস্ট, ২০২২ ১৩:২৮

আশুলিয়ায় পরিবহনে বাড়তি ভাড়া কার্যকর, দুর্ভোগে মানুষ

সাভার প্রতিনিধি

আশুলিয়ায় পরিবহনে বাড়তি ভাড়া কার্যকর, দুর্ভোগে মানুষ

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে বেড়েছে সাভার ও আশুলিয়ার পরিবহন ভাড়া। বাড়তি ভাড়া কার্যকর হলেও সাভারে বিভিন্ন জায়গায় গণপরিবহন সংকটে পড়েছে মানুষ। আবার কোথাও কোথাও সরকারের নির্ধারিত ভাড়ার চেয়ে অতিরিক্ত ভাড়া আদায় করার অভিযোগ পাওয়া গেছে। এ নিয়ে যাত্রীদের সঙ্গে তর্কবিতর্ক হয়েছে পরিবহন শ্রমিকদের। এমনকি হাতাহাতির মতো ঘটনাও ঘটছে। ফলে চরম বিপাকে পড়েছেন সাধারণ যাত্রীরা। 

অনেক ক্ষোভও প্রকাশ করেছেন বাসের যাত্রীরা। রবিবার সকালে সাভারে আশুলিয়ার ও ধামরাইয়ে এলাকা ঘুরে এমন চিত্র দেখা যায়। গাজীপুর চন্দ্রা রোড থেকে গুলিস্তান পর্যন্ত চলে ইতিহাস পরিবহনের বাস। এই বাসে উঠলে দেখা যায়, নির্ধারিত নতুন ভাড়ার চেয়ে পাঁচ টাকা বেশি নিচ্ছেন হেলপার। এ নিয়ে হেলপারের সঙ্গে যাত্রীদের কথা কাটাকাটিও হয়।

সাভারের হেমায়েতপুর তৈরী পোশক কারখানা একেএইচ জেনারেল ম্যানেজার ফরিদুল আলম বলেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সরকার তেলের দাম বাড়ানোয় বাড়তি ভাড়া নিচ্ছে বাসগুলো। আমাদের শ্রমিকদের বাসে উঠা নিয়ে ঝামেলা হচ্ছে। অথচ আগে ২০ টাকা ভাড়া ছিল। কি আর করা বাধ্য হয়ে অনেক বেশি ভাড়া দিয়েই যেতে হচ্ছে। আমরা সাধারণ মানুষ কষ্টে পড়ে গেছি। এভাবে আর কত চলবে। বেতন পাই কত টাকা। কিন্তু প্রতিনিয়ত খরচ বাড়ছেই। বেতন তো সেভাবে বাড়ছে না। 

গুলিস্তান থেকে ধামরাই ডি লিংক পরিবহনের বাসেও দেখা গেছে ১০ টাকা বেশি ভাড়া নিতে। সেই সঙ্গে অন্যান্য সময়ের থেকেও তাদের বাস সড়কে দেখা গেছে কম। পরিবহনের সংকটের বিষয়ে পারুল বেগম  বলেন, আশুলিয়ার থেকে অন্য সময় সকাল সাড়ে ৬ টার পর বের হই। কিন্তু বাস সংকটের কথা চিন্তা করে আজ আগেই বের হয়েছি, তবুও বাস পাচ্ছি না। কিন্তু বাস আসলে সবাই দৌড়ে ঝাঁপিয়ে পড়ছে। আমি মহিলা মানুষ, আমার তো আর সেভাবে ওঠা সম্ভব না। সেজন্য এক ঘণ্টা দাঁড়িয়েই আছি। 

বাসের চালক রাসেল আহমেদ বলেন, প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা হওয়ায় বাস সংকট, মূলত ভাড়া বাড়লে মানুষ তা মাইনা নিতে চায় না। এখন লস দিয়া তো আর গাড়ি চালাইতে পারুম না। সেজন্য ভাড়া বাড়লে দু-একদিন গাড়ি বন্ধ রাখে। তাইলে মানুষ কিছু মাইনা নেয়। নইলে ভাড়া নিয়া আমগো লগে মারামারি করে। অন্যদিকে ফের উল্টো চিত্র দেখা গেছে কোনো কোনো যাত্রীবাহি বাসে। 

আগের মতো ভাড়া নেওয়া এমন একটি পরিবহন ঠিকানা বাসের হেলপার কাউসার বলেন, আসলে আমরা সাড়ে ৭ মাস আগে একবার তেলের দাম বাড়ায় ভাড়া বাড়াইছিলাম। তখন একটু বেশি বাড়ানো হইছিল। এখন যে নতুন ভাড়া ঠিক করছে, আগের বাড়তি ভাড়ার সঙ্গে সেটা ঠিক আছে। তাই আমাদের ভাড়া বাড়ানো লাগে নাই। আমরা সেজন্য আগের ভাড়াই নিতাছি। 

এদিকে দেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে শনিবার গণপরিবহনের ভাড়া বাড়ায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। নির্ধারিত নতুন ভাড়া সাভারে ও আশুলিয়ার প্রতি কিলোমিটারে বাস ও মিনিবাসে ৩৫ পয়সা বাড়ানো হয়েছে। দূরপাল্লায় বাসভাড়া বাড়িয়েছে ৪০ পয়সা। ফলে এখন থেকে সাভার ও আশুলিয়ার পর্যায়ে কিলোমিটারে বাসে ২ টাকা ৫০ পয়সা, মিনিবাসে ২ টাকা ৪০ পয়সা ভাড়া হবে। দূরপাল্লার বাসে ভাড়া হবে কিলোমিটারপ্রতি ২ টাকা ২০ পয়সা। আগে ভাড়া ছিল সাভার ও আশুলিয়ার পর্যায়ে কিলোমিটারে বাসে ২ টাকা ১৫ পয়সা, মিনিবাসে ২ টাকা ১০ পয়সা ও দূরপাল্লার বাসে ভাড়া কিলোমিটারপ্রতি ১ টাকা ৮০ পয়সা। গত শুক্রবার রাতে ডিজেল, পেট্রল, কেরোসিন, ও অকটেনের দাম বাড়ায় সরকার। এতে করে প্রতি লিটার ডিজেলে ৩৪, কেরোসিনে ৩৪, অকটেনে ৪৬ ও পেট্রলে ৪৪ টাকা বেড়েছে। দাম বাড়ার পর প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও প্রতি লিটার পেট্রল ১৩০ টাকায় কিনতে হবে। আগে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ছিল প্রতি লিটার ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা ও পেট্রল ৮৬ টাকা।

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর