১ ফেব্রুয়ারি, ২০২৩ ১৭:২৮

বরিশালে ফসলে রোগ দমন বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে ফসলে রোগ দমন বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বরিশালে ফসলে রোগ দমন বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বরিশালে ডাল ও সবজি ফসলে রোগ দমনে জৈব বালাইনাশক ব্যবহার বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে জেলার বাবুগঞ্জ উপজেলার বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) নিজস্ব হলরুমে প্রশিক্ষণ কর্মশালায় ভার্চুয়ালি প্রধান অতিথি ছিলেন বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

বিনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ইব্রাহিম খলিলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিনার পরিচালক ড. আবুল কালাম আজাদ, বৈজ্ঞানিক কর্মকর্তা শামছুুন্নাহার ও বরিশাল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের জেলা প্রশিক্ষণ অফিসার মোসাম্মৎ মরিয়ম।

বৈজ্ঞানিক কর্মকর্তা নাজমুন নাহারের সঞ্চালনায় প্রশিক্ষণ কর্মশালায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিনার ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. ছয়েমা খাতুন, বৈজ্ঞানিক কর্মকর্তা সোহেল রানা ও কৃষি তথ্য সার্ভিসের কর্মকর্তা নাহিদ বিন রফিকসহ অন্যান্যরা।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, রোগবালাই থেকে ফসল সুরক্ষার জন্য সময়মতো ব্যবস্থা নিতে হবে। সেটা অবশ্যই নিরাপদ হতে হবে। জৈব বালাইনাশক ব্যবহারের মাধ্যমে আশানুরূপ উৎপাদন সম্ভব। এতে পরিবেশও অনুকূলে থাকবে। দিনব্যাপী প্রশিক্ষণে বাবুগঞ্জ, বানারীপাড়া, উজিরপুর ও আগৈলঝাড়ার ৪০ জন কৃষক অংশগ্রহণ করেন।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর