৭ জুন, ২০২৩ ১৭:৪১

বিদেশিদের তৎপরতায় চাপ নেই : সিইসি

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

বিদেশিদের তৎপরতায় চাপ নেই : সিইসি

সংগৃহীত ছবি

জাতীয় নির্বাচন নিয়ে বিদেশিদের তৎপরতা প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, আমরা কোনো চাপ অনুভব করছি না। সেই বিষয়গুলো আমরা গায়ে মাখছি না। আমাদের দায়িত্ব হচ্ছে আইন ও সংবিধান অনুযায়ী নির্বাচনগুলো এগিয়ে নেওয়া। আমরা সেই কাজ করছি। সেগুলো যদি কোনো বিষয় হয়ে থাকে, তাহলে সরকারের জন্য বিষয় হতে পারে, আমাদের জন্য না। 

বুধবার রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন মন্তব্য করেন সিইসি।

সকালে নগরীর শিল্পকলা একাডেমি মিলনায়তনে মতবিনিময় শুরু করে। ওয়ার্ড ধরে ধরে বক্তব্য দেওয়ার সুযোগ দেওয়া হয় প্রার্থীদের। এসময় বক্তব্য রাখতে গিয়ে কাউন্সিলর প্রার্থীরা রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে টিসিবির পণ্য ও কমিউনিটি ডেভেলপমেন্ট কমিটির (সিডিসি) কর্মীদের নির্বাচনের কাজে ব্যবহারের অভিযোগ করেন বর্তমান কাউন্সিলরদের বিরুদ্ধে। কয়েকটি ওয়ার্ডে একাধিক নির্বাচনী ক্যাম্প করা, প্রতিদ্বন্দ্বী প্রার্থীর পোস্টার লিফলেট ছিঁড়ে ফেলা, হত্যার হুমকি দেওয়ার অভিযোগ করেন প্রার্থীরা। তাৎক্ষণিক এসব প্রশ্নের জবাব জবাব দেন নির্বাচন কমিশন সচিব জাহাংগীর আলম ও রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন। 

অভিযোগগুলো শোনার পর বক্তব্য রাখেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। তিনি বলেন, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন তাদের সহায়তা নিয়ে-আরও আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী আছে তারাও আমাদের সহায়তা করছে। নির্বাচনের প্রশ্নে তারা নির্বাচন কমিশনের অধীনে। আমরা কিন্তু এরই মধ্যে নির্বাচনকালীন সরকার, আমরা সরকার-যে পরিধিতে নির্বাচন অনুষ্ঠিক হবে, তাদেরকে আমাদের নির্দেশনা মানতে হবে। এটাই আইন, এটাই নিয়ম। আমি আশ্বস্তবোধ করছি, বিভাগীয় কমিশনার, পুলিশের ডিআইজি, পুলিশ কমিশনার তাদের কাছ থেকে আমরা আশ্বাস পেয়েছি, তারা নির্বাচন আচরণ বিধিমালা প্রয়োগে নিরপেক্ষ অবস্থানে থেকে দায়িত্ব পালন করবেন। এটা আমরা স্পষ্ট করে বলতে চাচ্ছি, যারা সরকারি কর্মচারী, তাদের আচরণ নিরপেক্ষ হতে হবে। কোনোভাবেই যেনো তারা প্রার্থী বা জনগণ, নগরবাসী তারা যেনো মনে না করেন, তারা কোনো পক্ষের হয়ে কাজ করছেন। 

তিনি বলেন, নির্বাচন ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) হবে। এটা কঠিন কোনো বিষয় নয়, বরং বেশ সহজ। অকারণে ইভিএম নিয়ে বিভ্রান্তি ছড়াবেন না। কেন্দ্রে সিসি ক্যামেরা থাকবে। আমরা মনিটরিং করব। ব্যাপক অনিয়ম ধরা পড়লে, প্রভাব সৃষ্টি করলে আমরা ভোট বন্ধ করতে বাধ্য হব। ইভিএম নিয়ে সংশয় থাকলে আদালতে যান। আমাদের বলবেন না। আমরা ইভিএমে ভূত পেত্নি দেখিনি। আপনারা দেখতে পেলে আদালতে যান। আপনাদের কাছে কোনো প্রমাণ থাকলে সরাসরি আদালতে পেশ করেন।

তিনি আরও বলেন, নির্বাচন আচরণ বিধিমালা প্রার্থীদের মেনে চলতে হবে। তা না হলে নির্বাচন কমিশন প্রার্থিতা বাতিল করতে বিন্দুমাত্র দেরি করবে না।

বিভাগীয় কমিশনার জিএসএম জাফর উল্লাহ’র সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান, রাজশাহী রেঞ্জের ডিআইজি আবদুল বাতেন, মহানগর পুলিশ কমিশনার আনিসুর রহমান, জেলা প্রশাসক শামীম আহমেদ, রিটার্নিং কর্মকর্তা দেলোয়ার হোসেন।

মতবিনিময় সভায় পুলিশ জানায়, ১১১ জন কাউন্সিলর প্রার্থীর মধ্যে ৪২ জনের বিরুদ্ধেই আছে মামলা। সেকারণে নির্বাচনী পরিবেশ ঠিক রাখতে কড়াকড়ি আরোপ করবে নগর পুলিশ।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর