১০ জুন, ২০২৩ ১৯:৪৯

'ইন্টারনেটে আসক্তির ক্ষতি মোকাবেলায় পারিবারিক বন্ধন সুদৃঢ় করতে হবে'

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

'ইন্টারনেটে আসক্তির ক্ষতি মোকাবেলায় পারিবারিক বন্ধন সুদৃঢ় করতে হবে'

বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, ‘ডিজিটাল বাংলাদেশের যাত্রা শুরু হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে। এর ফলে শিক্ষার্থীরা বিজ্ঞানকে কাজে লাগিয়ে নানা উদ্ভাবনী প্রযুক্তি তৈরি করছে। এই ক্ষুদে বিজ্ঞানীদের উদ্ভাবিত প্রযুক্তিগুলোর সফল বাস্তবায়নের মাধ্যমে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ করা সম্ভব হবে। এক্ষেত্রে ইন্টারনেটে আসক্তির ক্ষতি মোকাবেলায় পারিবারিক বন্ধন সুদৃঢ় করতে হবে।’ 

শনিবার দুপুরে রাজশাহী কোর্ট একাডেমিত চত্ত্বরে জেলা প্রশাসন আয়োজিত ‘ইন্টারনেটে আসক্তির ক্ষতি’ শীর্ষক সেমিনারে এসব কথা বলেন তিনি।

এসময় জেলা প্রশাসক শামীম আহমেদ আরও বলেন, ‘বিজ্ঞানের সুফল ও কুফল দুটিই আছে। বিজ্ঞানের ইতিবাচক দিকগুলো গ্রহণ করতে হবে। আর নেতিবাচক দিক যেমন- রাত জেগে তরুণ প্রজন্মের ফেসবুকিং, চ্যাটিং ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সময় নষ্ট করা, প্রযুক্তি ব্যবহার করে গুজব ছড়ানো, জঙ্গিবাদে মদদ দেওয়া ও মানুষের মাঝে বিভ্রান্তি ছড়ানো- এগুলো থেকে বিরত থাকতে হবে।’

অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) জয়া মারীয়া পেরেরা'র সভাপতিত্বে ইন্টারনেট আসক্তির ক্ষতিকর প্রভাব উল্লেখ্য পূর্বক মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহযোগী অধ্যাপক মুহাম্মদ সাজ্জাদুর রহিম।

জেলা শিশু একাডেমির শিক্ষক আব্দুর রোকন মাসুমের সঞ্চালনায় স্বাগত বক্তব্য রাখেন রাজশাহী কোর্ট একাডেমির প্রধান শিক্ষক শফিকুল ইসলাম বাবু। আলোচক ছিলেন রাজশাহী সরকারি মহিলা কলেজের পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক মোজাফফর হোসাইন।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর