১৬ জানুয়ারি, ২০২৪ ১৭:৫৩

বরিশাল বিভাগীয় পাসপোর্ট অফিসে দুদকের অভিযান

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশাল বিভাগীয় পাসপোর্ট অফিসে দুদকের অভিযান

বরিশাল বিভাগীয় পাসপোর্ট অফিসে দুদকের অভিযান

বরিশাল বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মঙ্গলবার দুপুরে দুদক জেলা কার্যালয়ের উপ-পরিচালক এইচএম আক্তারুজ্জামানের নেতৃত্বে ঘণ্টাব্যাপী অভিযানে পাসপোর্ট অফিসে বিভিন্ন অনিয়মের অস্তিত্ব পায় তারা।

অভিযানকালে সেবা প্রত্যাশীদের সঙ্গে কথা বলেন দুদক কর্মকর্তারা। ভুক্তভোগীদের বক্তব্যে উঠে এসেছে পাসপোর্ট অফিসের বিভিন্ন অনিয়ম আর আর্থিক লেনদেনের চিত্র। এ সময় পাসপোর্ট অফিসের কর্মচারী বাসুদেব, আনসার সদস্য রফিক ও সৌরভকে সংশ্লিষ্ট কার্যালয়ের উপ-পরিচালক আবু নোমান মো. জাকির হোসেনের কক্ষে অভিযোগের মুখোমুখি করেন দুদক কর্মকর্তারা। সেখানে পাসপোর্ট অফিসের বিভিন্ন অনিয়মের বিষয়ে উত্থাপন করা হয়।

দুর্নীতি দমন কমিশন বরিশালের উপ-পরিচালক এইচএম আক্তারুজ্জামান বলেন, একজন সেবাগ্রহীতা বরিশাল পাসপোর্ট অফিসের কর্মকর্তা-কর্মচারী ও দালালদের দৌরাত্ম্য, হয়রানি, পাসপোর্ট পেতে ভোগান্তি ও আর্থিক লেনদেনের বিষয়ে দুদকে অভিযোগ দেয়। ওই অভিযোগের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার দুপুরে তারা বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসে অভিযান চালান। অভিযানকালে পাসপোর্ট অফিসে বিভিন্ন অনিয়ম পাওয়া যায়। বিষয়টি পাসপোর্ট অফিসের উপ-পরিচালককে অবহিত করেন। তিনি (উপ-পরিচালক) পাসপোর্ট অফিসের দুর্নীতি বন্ধে আরও কঠোর হওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। একই সঙ্গে সেবা গ্রহীতাদেরও সতর্ক এবং সচেতন করেছেন বলে জানান দুদক উপ-পরিচালক।

বরিশাল বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের উপ-পরিচালক আবু নোমান মো. জাকির হোসেন বলেন, মানুষ অসচেতন হওয়ায় সঠিকভাবে আবেদন ফরম পূরণ করতে পারে না। ফলে পাসপোর্ট করতে এসে ভোগান্তিতে পড়ে। আমরা সেবাপ্রত্যাশীদের বারবার কি কি কাগজপত্র প্রয়োজন, সেগুলো বলে দেই। সরকার নির্ধারিত ফি ব্যতিত কাউকে অর্থ না দিতেও অনুরোধ করেন। সেবা প্রত্যাশীদের ইচ্ছাকৃত হয়রানি কিংবা তাদের কাছ থেকে অনৈতিকভাবে অর্থ আদায়ের অভিযোগ পেলে অভিযুক্তের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেন তিনি।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর