২৪ মে, ২০২৪ ১৭:২৪

রংপুরে চলতি বছরে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে চলতি বছরে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড

চলতি বছরের মধ্যে শুক্রবার রংপুরে তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এটিই চলতি বছরে রংপুরে সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড।

রংপুরে অসহ্য তাপমাত্রায় অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। এমন গরমে বাসার বাইরে শিশুদের অযথা না নেয়ার পরামর্শ দিয়েছেন শিশু চিকিৎসকবৃন্দ। বৈরি আবহাওয়ায় জ্বর-সর্দিসহ বিভিন্ন রোগ বালাই বেড়েছে। 

নগরী ঘুরে দেখা গেছে, শুক্রবার ছুটির দিন থাকায় নগরীতে এমনিতে লোকজনের সমাগম ছিল কম।  রাস্তা-ঘাট ছিল এক প্রকার ফাঁকা। তারপরও যারা ঘর থেকে বাইরে বেড়িয়েছিলেন অনেকটাই অস্থির ছিল জনজীবন। রোদের তাপে সকলেই একটু ছায়ার জন্য পাগল। অনেকে জুমার নামাজের পরে মসজিদের মেঝেতেই শুয়ে পড়ছেন ক্লান্তি কাটানোর জন্য। 

 শ্রমজীবী আবুল কাসেমসহ কয়েকজন বলেন, প্রকৃতি আজ রুদ্ররূপ। খুব গরম পড়ছে, চলাফেরা ও কাজকর্ম করা খুবই কঠিন হয়ে পড়েছে। ছায়ায় দাঁড়িয়েও শরীর থেকে ঘাম বের হচ্ছে। 

সড়কের পাশে অটোরিকশা চালক আব্দুল জলিল বলেন, নিচ থেকে আসছে সড়কের তাপ আর উপর থেকে আসছে সূর্যের তাপ। দুইয়ে মিলে জীবন একেবারে অতিষ্ঠ হয়ে উঠেছে। এমন গরম হলে সড়কে টেকাই মুশকিল। 

এদিকে, গরমের প্রভাবে বিক্রি বেশী হচ্ছে কোল্ড ড্রিংক্স, জুস ও স্যালাইনের। এছাড়াও তরমুজ, বাঙ্গি, তালের শাঁস ও ডাবের চাহিদাও বেড়েছে। 

রংপুরে চলতি বছরে গড় তাপমাত্রা ৩১ থেকে ৩৬ ডিগ্রির মধ্যেই উঠানামা করছিল। বৃষ্টিপাত বছরে স্বাভাবিক হলেও সাগরে তৈরি হওয়া নিম্নচাপের কারণে আবহাওয়া রুদ্রমূর্তি ধারণ করেছে। দেখা দেয় তাপদাহের। এ বছরে সর্বোচ্চ তাপমাত্রা রংপুরে ৩৯ দশমিক ৫ রেকর্ড করা হয়েছে। 

রংপুর আবহাওয়া অফিসের ইনচার্জ মোস্তাফিজার রহমান জানান, গরমের প্রভাব বেড়েছে। সাগরে সৃষ্টি হওয়া নিম্নচাপে আবহাওয়ার তারতম্য হচ্ছে।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর