শিরোনাম
প্রকাশ : ১১ সেপ্টেম্বর, ২০২০ ১২:৫১
আপডেট : ১১ সেপ্টেম্বর, ২০২০ ১৪:১২

ভিআইপি পণ্য টমেটো-কাঁচামরিচ, সস্তায় ইলিশ

নিজস্ব প্রতিবেদক

ভিআইপি পণ্য টমেটো-কাঁচামরিচ, সস্তায় ইলিশ

করোনার ধাক্কায় দিন দিন নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দাম বাড়ছে। বাজারে এখন সবচেয়ে ভিআইপি পণ্য টমেটো ও কাঁচামরিচ। তবে সস্তায় মিলছে রুপালি ইলিশ। ৭০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৬০০ টাকা কেজি দরে। ভারতীয় কাঁচামরিচ বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকায়। দেশি কাঁচামরিচ ৩০০ টাকার নিচে পাওয়াই দুষ্কর। 

রাজধানীর কয়েকটি বাজার ঘুরে এমন চিত্র পাওয়া গেছে। রাজধানীর কারওয়ান বাজারে পাইকারি দরে টমেটো বিক্রি হয়েছে ১০০ টাকা কেজিতে। সেই টমেটো রামপুরা বাজারে গিয়ে বিক্রি হয়েছে ১২০ টাকা দরে। রাজধানীর উত্তর বাড্ডায় বিক্রি হয়েছে ১২০ থেকে ১২৫ টাকায়। ৭০০ গ্রাম ওজনের ইলিশ কারওয়ান বাজারে বিক্রি হয়েছে ৬০০ টাকা কেজি দরে। আবার সেই মাছ রামপুরা বাজারে বিক্রি হয়েছে ৭০০ থেকে ৭৫০ টাকা কেজি। আবার চারটাতে এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৫৮০ থেকে ৬৫০ টাকায়। উত্তর বাড্ডায় ৭০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ৬০০ টাকা কেজি। এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৮০০ থেকে ৮৫০ টাকায়। 

আবার রাজধানীর ডিসিসি মার্কেটে আধা কেজি ওজনের ইলিশ বিক্রি হয়েছে ৬০০ থেকে ৬৫০ টাকায়। এর চেয়ে ছোট ইলিশ বিক্রি হচ্ছে ৫০০ টাকা কেজি দরে। রাজধানীর কারওয়ান বাজারে ভারতীয় মরিচ বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজি। রামপুরা বাজারে তা বিক্রি হচ্ছে ২০০ টাকা দরে। বাড্ডা বাজারে বিক্রি হচ্ছে ২০০ থেকে ২১০ টাকা পর্যন্ত। আবার ডিসিসি মার্কেটে বিক্রি হচ্ছে ২০০ টাকা থেকে ২২০ টাকা দরে। দেশি কাঁচামরিচ দুর্লভ হয়ে পড়েছে। যাও পাওয়া যাচ্ছে তার দাম ৩০০ টাকার ওপরে। নামিদামি সুপার শপগুলোতে প্রতি কেজি ইলিশ বিক্রি হচ্ছে ১২০০ টাকায় আর টমেটো ১২০-১২৫ টাকায়। 

রামপুরা বাজারের এক দোকানি জানালেন, সব ধরনের খরচ বেড়ে যাওয়ায় জিনিসপত্রের দাম বাড়ছে। বন্যা, বৃষ্টির কারণে কাঁচা পণ্য সঠিক সময়ে পাওয়া যাচ্ছে না। 

রামপুরা বাজারে রাকিব নামে এক ক্রেতা বললেন, ‘সরকারিভাবে শক্ত মনিটরিং না করার ফলে নিত্যপণ্যের দাম বেড়েই চলেছে। পিঁয়াজকে কেন্দ্র করে একটি সিন্ডিকেট গত বছর মানুষকে জিম্মি করে অর্থ লুট করেছিল। এদের চিহ্নিত করার পরও সঠিক ব্যবস্থা না নেওয়ায় মধ্যস্বত্বভোগীরা মুনাফা লুটে নিচ্ছে। গ্রামের কৃষক উৎপাদিত ফসলের দাম পাচ্ছে না। আবার আমাদের কিনতে হচ্ছে চড়া দাম দিয়ে।’ 

রাজধানীর মীরবাগ মোড়ে ভ্যানে সবজিবিক্রেতা কফিল উদ্দিন জানালেন, ভারতীয় কাঁচামরিচ বাজারে আসছে।
এ জন্যই কাঁচামরিচ পাওয়া যাচ্ছে। দেশি কাঁচামরিচ পাওয়া দুষ্কর। মিললেও তা ৩০০ টাকার ওপরে দাম দিয়ে কিনতে হচ্ছে। সে কারণে ভারতীয় কাঁচামরিচ তিনি বিক্রি করছেন। 

তিনি জানালেন, এখন বাজারের সবচেয়ে ভিআইপি পণ্য হচ্ছে টমেটো আর কাঁচামরিচ।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর