মঙ্গলবার, ২২ আগস্ট, ২০১৭ ০০:০০ টা
পাহাড়ি বসতিতে হামলা

তদন্ত কমিশন গঠন নিয়ে রুল

নিজস্ব প্রতিবেদক

রাঙামাটির লংগদুতে পাহাড়ি জনগোষ্ঠীর বসতির ওপরে হামলা ও অগ্নিসংযোগের ঘটনা তদন্তের জন্য কমিশন গঠনের নির্দেশনা কেন দেওয়া হবে না- তা জানতে চেয়ে রুল জরি করেছে হাইকোর্ট। একটি রিটের শুনানি নিয়ে গতকাল বিচারপতি কাজী রেজা-উল হক এবং বিচারপতি মোহাম্মদ উল্লাহর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করে। ৮ সপ্তাহের মধ্যে মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, স্বরাষ্ট্রসচিব, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ও পুলিশের মহাপরিদর্শককে রুলের     জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ড. শাহদীন মালিক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি  জেনারেল তাপস কুমার বিশ্বাস। শাহদীন মালিক সাংবাদিকদের জানান, কমিশন গঠনের বিষয়ে রুল জারির পাশাপাশি ক্ষতিগ্রস্তদের ক্ষয়ক্ষতির বিষয়েও আদালত রুল জারি করেছে। ক্ষতিগ্রস্তদের ক্ষয়ক্ষতি নির্ধারণের ক্ষেত্রে কমিশন কেন কাজ করবে না— রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

প্রসঙ্গত, খাগড়াছড়ি-দীঘিনালা সড়কের চার মাইল এলাকায় যুবলীগের এক নেতার লাশ পাওয়ার পর ২ জুন বিক্ষোভ মিছিল থেকে লংগদুর তিনটিলা পাড়া, বাইট্রাপাড়া, উত্তর ও দক্ষিণ মানিকজুড় এলাকায় পাহাড়িদের ঘরবাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটে। ওই ঘটনায় ১৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতপরিচয় আরও ৪০০ জনকে আসামি করে পুলিশ মামলা করে। কিশোর চাকমা নামের ক্ষতিগ্রস্ত এক ব্যক্তি ১০ জুন রাঙামাটির জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আরেকটি মামলা করেন, সেই মামলায় ৯৮ জনকে আসামি করা হয়। এরপর ১২ জুন পাহাড়ি জনগোষ্ঠীর বসতির ওপর হামলা ও অগ্নিসংযোগের ঘটনা তদন্তে বিচার বিভাগীয় তদন্ত কমিশন গঠনের দাবিতে চার সচিব ও আইজিকে উকিল নোটিস পাঠান আইনজীবী নিকোলাস চাকমা। নোটিসের জবাব না আসায় হাইকোর্টে রিট করা হয়।

সর্বশেষ খবর