Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ১৯ জানুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১৮ জানুয়ারি, ২০১৯ ২৩:৫১

কমছে শীত সবজির দাম

বাজার দর

নিজস্ব প্রতিবেদক

কমছে শীত সবজির দাম

শীতের সবজিতে কোনো অভাব নেই রাজধানীর কাঁচাবাজারগুলোতে। শিম, ফুলকপি, বাঁধাকপি, শালগম, মুলা, বেগুন, টমেটো, গাজরসহ সব ধরনের সবজির দরও তাই হাতের নাগালে। অধিকাংশ সবজির কেজি ২০ থেকে ৩০ টাকায় পাওয়া যাচ্ছে। পিয়াজ, কাঁচামরিচ, নতুন আলুর দামও তুলনামূলক কম। সেই সঙ্গে সপ্তাহের ব্যবধানে কিছুটা কমেছে ডিমের দাম। আর দাম অপরিবর্তিত রয়েছে মুরগি, খাসি ও গরুর মাংসের।

গতকাল রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি চিংড়ি বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৮০০ টাকায়, প্রতি কেজি রুই মাছ বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩৫০ টাকায়, রুপচাঁদা মাছ ৭০০ থেকে ৯০০ টাকা, কাতল মাছ ৩০০ থেকে ৩৫০ টাকা, নাইলেটিকা মাছ ১৪০ থেকে ১৮০ টাকা। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৩০ টাকা, সোনালি মুরগি বিক্রি হচ্ছে ২৬০ টাকা এবং দেশি মুরগি বিক্রি হচ্ছে ৩৮০ টাকায়। রাজধানীর কারওয়ান বাজার, রামপুরা, মালিবাগ হাজীপাড়া, খিলগাঁওয়ের বিভিন্ন কাঁচাবাজার ঘুরে ব্যবসায়ী ও ক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে। আগের সপ্তাহ থেকে ডিমের দাম কিছুটা কমেছে। ব্যবসায়ীরা বলছেন প্রতি ডজন ডিম ব্রয়লার আগের সপ্তাহে ১০০ টাকা থাকলেও এ সপ্তাহে ৯০ টাকায় বিক্রি হচ্ছে।  কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, বাজার ও মানভেদে করলার কেজি বিক্রি হচ্ছে ৬০ থেকে ৭০ টাকায়, এক সপ্তাহ আগেও এ সবজির দাম একই ছিল। করলার পরেই রয়েছে লাউ। বাজার ও মানভেদে লাউ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকায়। বাজারে কম দামের সবজির তালিকায় রয়েছে ফুলকপি, বাঁধাকপি, মুলা, শালগম, বেগুন, পেঁপে, শিম। শিম বাজার ও মানভেদে ১৫ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে দাম ছিল ৩০ থেকে ৫০ টাকা। মানভেদে বেগুনের কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা। ফুলকপি ১০ থেকে ২০ টাকা পিস, বাঁধাকপি ১৫ থেকে ২৫ টাকা পিস।

শালগম ১০ থেকে ২০ টাকা কেজি এবং মুলা ১০ থেকে ২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহেও একই দামে বিক্রি হয়েছে এসব সবজি। পাকা টমেটোর কেজি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা। গত সপ্তাহে এ সবজির কেজি বিক্রি হয় ৩০ থেকে ৪০ টাকায়। নতুন আলুর দাম কেজিতে ৫ টাকা কমে ২০ থেকে ২৫ টাকা কেজি বিক্রি হচ্ছে। দাম অপরিবর্তিত রয়েছে পিয়াজ ও কাঁচামরিচের। নতুন দেশি পিয়াজ ২০ থেকে ২৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আর আমদানি করা ভারতীয় পিয়াজের কেজি বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকায়। কাঁচামরিচ ৪০ থেকে ৬০ টাকা কেজি বিক্রি হচ্ছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর