Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ৭ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৭ ফেব্রুয়ারি, ২০১৯ ০১:৫৫

সংসদে তথ্য

বিদেশি বিনিয়োগ এক লাখ ১৬ হাজার কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

বিদেশি বিনিয়োগ এক লাখ ১৬ হাজার কোটি টাকা

গত পাঁচ বছরে বাংলাদেশে বিদেশি বিনিয়োগ এসেছে ১ লাখ ১৫ হাজার ৯৪৪ কোটি টাকা। ২০১৩ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত বিশে^র ৪৫টি দেশ বাংলাদেশে এই অর্থ বিনিয়োগ করেছে।

গতকাল একাদশ সংসদের অধিবেশনে ইসরাফিল আলমের (নওগাঁ-৬) লিখিত প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন এ তথ্য জানান।

কারাবন্দীদের কথোপকথন রেকর্ড করা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, প্রধানমন্ত্রীর নির্দেশনার পরিপ্রেক্ষিতে কারাবন্দীদের আত্মীয়স্বজনদের সঙ্গে টেলিফোনে (মোবাইল) কথা বলার পাইলট প্রকল্প টাঙ্গাইল জেলার কারাগারে শুরু হয়েছে। টেলিফোনে কথা বলার এ কার্যক্রম অন্যান্য কারাগারে চালু করার জন্য দেশের সব কারাগারে ‘প্রিজন লিংক স্থাপন’ শিরোনামে একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে একটি নীতিমালার ভিত্তিতে মনিটরিং করা হবে। বন্দীদের আত্মীয়স্বজনদের সঙ্গে মোবাইল ফোনে কথোপকথন রেকর্ড করা হবে। সিনিয়র জেল সুপারের নেতৃত্বে ছয় সদস্যের একটি কমিটি সার্বিক বিষয়টি মনিটরিং করবে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল সংসদের অধিবেশনে দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। প্রশ্নকর্তা কারাগারে বন্দীদের মোবাইল ব্যবহারের সুবিধা দেওয়ার সরকারি উদ্যোগের প্রশংসা করে এর মাধ্যমে বন্দীরা জেলখানা থেকে নতুন কোনো অপরাধে যাতে মদদ দিতে না পারে এ বিষয়ে কী পদ্ধতি গ্রহণ করা হবে- তা জানতে চান। জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জঙ্গি, টপটেরর ও বিভিন্ন আলোচিত মামলার স্পর্শকাতর বন্দীদের এ সুবিধার বাইরে রাখা হবে। তিনি বলেন, আগামী পাঁচ বছরে পুলিশের জনবল ৫০ হাজার বৃদ্ধির পরিকল্পনা রয়েছে।

রোহিঙ্গা সমস্যায় সর্বদলীয় কমিটি গঠনের আহ্বান : সংসদে সরকার ও শরিক দলের সদস্যরা রোহিঙ্গা সমস্যা সমাধানে বিশেষ আলোচনার প্রস্তাব করেছেন। একই সঙ্গে তারা একটি সর্বদলীয় কমিটি গঠন করে কমিটিকে ভারত, চীন, মিয়ানমার ও জাতিসংঘ সফরের মাধ্যমে সংসদে প্রতিবেদন দাখিল করার উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন। গতকাল সংসদে পয়েন্ট অব অর্ডারে ফ্লোর নিয়ে এসব দাবি উত্থাপন করেন সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিম।

 পরে তাকে সমর্থন করে বক্তব্য রাখেন ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন, জাসদের সভাপতি ও সাবেক মন্ত্রী হাসানুল হক ইনু এবং তরীকত ফেডারেশনের সভাপতি নজিবুল বশর মাইজভা ারী। তারা বলেন, এটি শুধু বাংলাদেশের সমস্যা নয়, এটি আন্তর্জাতিক সমস্যা। এ সমস্যা সমাধান দ্বিপক্ষীয়ভাবে হবে না, জাতিসংঘসহ ত্রিপক্ষীয় উদ্যোগ প্রয়োজন। তারা বলেন, আর কত দিন আমরা এই বোঝা বহন করব। মিয়ানমারের সঙ্গে আমাদের যে দ্বিপক্ষীয় চুক্তি হয়েছিল তা যথাযথ ছিল কিনা তা খতিয়ে দেখা দরকার। রোহিঙ্গাদের ব্যাপারে নতুন সংসদের নতুন সরকারের অবস্থান কী তা দেশবাসী ও বিশ্বকে জানানো উচিত।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর