Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শনিবার, ১ জুন, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১ জুন, ২০১৯ ০০:০৪

কুয়েতে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য বাড়ছে

নিজস্ব প্রতিবেদক

কুয়েতে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্য বাড়ছে
কুয়েত সফরকালে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ কুয়েত সশস্ত্র বাহিনীর চিফ অব জেনারেল স্টাফের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন -আইএসপিআর

কুয়েতের পুনর্গঠন কাজে সহযোগিতায় থাকা বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কন্টিনজেন্টের সদস্যসংখ্যা বাড়ছে। গতকাল আন্তবাহিনী জনসংযোগ পরিদফতর (আইএসপিআর)-এর এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, গত মার্চে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের কুয়েত সফরকালে সে দেশের সশস্ত্র বাহিনীর চিফ অব জেনারেল স্টাফের সঙ্গে এ বিষয়ে আলোচনা হয়। সেখানে দ্বিপক্ষীয় সহযোগিতার বিভিন্ন বিষয়ে আলোচনার পাশাপাশি কুয়েতে             বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কন্টিনজেন্টের সদস্যসংখ্যা বাড়ানোর অনুরোধ করা হয় দেশটির সশস্ত্র বাহিনীর পক্ষ থেকে।

এরপর বৃহস্পতিবার কুয়েত সরকার সেখানে নিয়োজিত বাংলাদেশ সেনাবাহিনীর ওকেপি-৯ কন্টিনজেন্টের সদস্যসংখ্যা ২৫০ থেকে বাড়িয়ে ৬৩৯ করার প্রস্তাব অনুমোদন করে। কুয়েত সরকার যত দ্রুত সম্ভব বর্ধিত এই জনবল কুয়েতে পাঠানোর জন্য বাংলাদেশ সেনাবাহিনীকে অনুরোধ করেছে বলে আইএসপিআরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

উল্লেখ্য, ১৯৯১ সালে উপসাগরীয় যুদ্ধের পর বাংলাদেশ সেনাবাহিনী কুয়েতের নিরাপত্তা ও উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এর পর থেকে বাংলাদেশ ও কুয়েত সরকারের মধ্যে ‘অপারেশন কুয়েত পুনর্গঠন’ নামের দ্বিপক্ষীয় চুক্তির আওতায় ২৮ বছর ধরে সেখানে কাজ করছেন বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা।

বাংলাদেশ সেনাবাহিনীর ৭ হাজারের বেশি সদস্য বর্তমানে কুয়েতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বিভিন্ন ক্ষেত্রে দায়িত্ব পালন করছেন। এ ছাড়া বাংলাদেশ নৌবাহিনীর কিছু সদস্যও কুয়েত কোস্টগার্ডে দায়িত্ব পালন করছেন। কুয়েতে নিযুক্ত বাংলাদেশ সেনাবাহিনীর ওকেপি-৯ কন্টিনজেন্ট সরাসরি কুয়েতের সশস্ত্র বাহিনীর অধীনে বিভিন্ন নির্মাণকাজে নিয়োজিত রয়েছে বলে আইএসপিআরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর