বৃহস্পতিবার, ১৩ জুন, ২০১৯ ০০:০০ টা

আর্থিক খাতের অনিয়ম দেশের জন্য চ্যালেঞ্জ

------- এফবিসিসিআই সভাপতি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন এবং ক্রমবর্ধমান অগ্রগতিতে বেসরকারি খাতের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মন্তব্য করেছেন ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম। আর্থিক খাতে সাম্প্রতিক কিছু অনিয়ম প্রসঙ্গে তিনি বলেন, এটি বাংলাদেশের জন্য একটি চ্যালেঞ্জ। সরকার ও বেসরকারি খাত সম্মিলিতভাবে এ বিষয়ে কাজ করে যাচ্ছে। গতকাল মতিঝিলের ফেডারেশন ভবনে ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) তানজানিয়া  প্রতিনিধি দলের সঙ্গে অনুষ্ঠিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন। প্রতিনিধি দলে তানজানিয়া, চীন, কেনিয়া, বতসোয়ানা, রুয়ান্ডা ও বুরুন্ডির প্রতিনিধিরা অংশ নেন। এনডিসি প্রতিনিধি দলের নেতৃত্ব দেন অ্যাম্বাসেডর পিটার কাল্লাঘে।

শেখ ফজলে ফাহিম বলেন, আফ্রিকার দেশগুলোতে বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগ আরও বাড়াতে গভীর আগ্রহী। আফ্রিকার দেশগুলোতে তৈরি পোশাক ও কৃষি খাতে বাংলাদেশের বিনিয়োগ এবং তথ্য-প্রযুক্তিসহ অন্য খাতগুলোতে বিদ্যমান বাণিজ্য আরও সম্প্রসারণের জন্য বিশেষ আগ্রহ আছে। তিনি বলেন, যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোতে বাংলাদেশের পণ্যের শুল্কমুক্ত ও কোটামুক্ত রপ্তানি সুবিধা পাওয়া বিদেশি বিনিয়োগকারীদের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ। সরকারের আকর্ষণীয় বিনিয়োগ সুবিধা গ্রহণ করে অন্যান্য দেশের পাশাপাশি চীনের ৪০০-এর বেশি এবং জাপানের ২৭৯টি প্রতিষ্ঠান বাংলাদেশে ব্যবসা করছে।

এফবিসিসিআই সভাপতি আরও বলেন, আফ্রিকার দেশগুলোতে তৈরি পোশাক, কৃষি এবং তথ্যপ্রযুক্তির পাশাপাশি বাংলাদেশের ইলেক্ট্রনিক্স, ভোগ্যপণ্য এবং হোম অ্যাপ্লায়েন্স সামগ্রী রপ্তানির যথেষ্ট সুযোগ রয়েছে।

সর্বশেষ খবর