Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ১২ জুলাই, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ১২ জুলাই, ২০১৯ ০২:২৩

সংসদে চলচ্চিত্র ও টিভি ইনস্টিটিউট বিল পাস

বিটিভির সংবাদ পাঠিকাদের নিয়ে চুন্নুর মন্তব্যে তোলপাড়

নিজস্ব প্রতিবেদক

সংসদে চলচ্চিত্র ও টিভি ইনস্টিটিউট বিল পাস

চলচ্চিত্র ও টেলিভিশনের জন্য দক্ষ, যোগ্য কলাকুশলী ও নির্মাতা সৃষ্টির জন্য সংশ্লিষ্ট বিষয়ে ডিগ্রি, কারিগরি প্রশিক্ষণ প্রদান এবং গবেষণামূলক কর্মকা  পরিচালনা করার বিধান রেখে বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউট (সংশোধন) বিল-২০১৯ সংশোধিত আকারে পাস করেছে সংসদ।

ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে সংসদে গতকালের বৈঠকে বিলটি পাস হয়। বিলটি পাসের প্রস্তাব করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। বিলে বিদ্যমান আইনের ধারা ৬ এর ১ উপ-ধারা দফা (ড) এর পরিবর্তে নতুন (ড) দফা প্রতিস্থাপন করে ইনস্টিটিউটের গভর্নিং বডিতে একজন শিক্ষক ও একজন চলচ্চিত্র নির্মাতাসহ অন্যূন চার থেকে ছয়জন চলচ্চিত্র সংশ্লিষ্ট বরেণ্য ব্যক্তিত্বকে অন্তর্ভুক্ত করার বিধান রাখা হয়েছে। এ বিষয়ে বোর্ডে নারী ও গণমাধ্যম প্রতিনিধি অন্তর্ভুক্ত করতে বিরোধী দলের সদস্য ফখরুল ইমামের আনা একটি সংশোধনী গ্রহণ করা হয়। এ ছাড়া বিলে গভর্নিং বোর্ডের সদস্যদের মেয়াদ তিন বছরের পরিবর্তে দুই বছর করা হয়। এ ছাড়া বিলে চলচ্চিত্র ও টেলিভিশন সংশ্লিষ্ট শিক্ষা ও প্রশিক্ষণের ক্ষেত্র আরও বিস্তৃত করার বিধান করা হয়েছে। মাতৃভাষা ইনস্টিটিউট সংশোধন বিল : ইউনেস্কোর প্রতিনিধিসহ সদস্য রাষ্ট্রের প্রতিনিধিদের আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের পরিচালনা বোর্ডে অন্তর্ভুক্তির বিধান রেখে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (সংশোধন) বিল-২০১৯ উত্থাপিত হয়েছে সংসদে।

এদিকে বিটিভির সংবাদ পাঠিকাদের নিয়ে ‘অশোভন’ মন্তব্য করে সমালোচনার মুখে পড়েন জাতীয় পার্টির (জাপা) সংসদ সদস্য মজিবুল হক চুন্নু। বিটিভিতে ‘বুড়া-থুড়া মহিলাদের’ দিয়ে সংবাদ পাঠ করানোর কাজ করা হচ্ছে বলে সংসদ অধিবেশনে কটূক্তি করেন তিনি। পরে এ বক্তব্য এক্সপাঞ্জ করার জন্য স্পিকারের কাছে আবেদন করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

অন্যদিকে গ্যাসের দাম না বাড়িয়ে জনগণকে রেহাই, কৃষকদের শতভাগ ভর্তুকির দাবিসহ অসহায় শিক্ষকদের প্রতি মানবিকতার হাত বাড়ানোর জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অনুরোধ জানিয়েছেন বিরোধীদলীয় উপনেতা বেগম রওশন এরশাদ।

গতকাল স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বাজেট অধিবেশনের সমাপনী ভাষণে তিনি এ বিষয়ে বলেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর