শিরোনাম
বুধবার, ১৭ জুলাই, ২০১৯ ০০:০০ টা

মানি এক্সচেঞ্জ ব্যবসার আড়ালে সোনা পাচার

গ্রেফতার দুই ব্যবসায়ী

নিজস্ব প্রতিবেদক

মানি এক্সচেঞ্জ ব্যবসার কারণ দেখিয়ে অবাধে মালয়েশিয়া যাতায়াত করত আবদুর রাজ্জাক শেখ ও মো. আনোয়ার হোসেন। কিন্তু তারা মানি এক্সচেঞ্জ ব্যবসার আড়ালে মালয়েশিয়ায় অবস্থানরত এক ব্যক্তির কাছ থেকে কোটি কোটি টাকার অবৈধ সোনা বাংলাদেশে নিয়ে আসত। চোরাইপথে আনা সোনার ব্যবসা করে নামে-বেনামে তারা অঢেল সম্পদের মালিক হয়। এসব অভিযোগে সোমবার বিকালে রাজধানীর মালিবাগ থেকে সোনা চোরাচালানের ওই দুই হোতাকে গ্রেফতার করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

সিআইডির মুখপাত্র সিনিয়র এএসপি শারমিন জাহান জানান, রবিবার মালয়েশিয়া থেকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নিয়ে আসা ১২টি সোনার বারসহ দুজনকে আটক করে কাস্টমস গোয়েন্দা। এ বিষয়ে বিমানবন্দর থানায় একটি মামলা হয়। পরে মামলার তদন্তভার সিআইডির কাছে হস্তান্তর করা হয়। ওই মামলার দুই আসামিকে জিজ্ঞাসাবাদ করে সোনা চোরাচালান চক্রের মূল হোতাসহ বেশ কয়েকজনের নাম উঠে আসে।

এই চক্রের বিষয়ে এবং মালয়েশিয়া থেকে দেশে আসা অবৈধ সোনার চালান সম্পর্কেও অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যায়। এসব তথ্যের ভিত্তিতে সোমবার এই চক্রের মূলহোতা আবদুর রাজ্জাক শেখ ও তার সহযোগী মো. আনোয়ার হোসেনকে গ্রেফতার করা হয়। তারা দীর্ঘদিন ধরে মানি এক্সচেঞ্জের ব্যবসার আড়ালে মালয়েশিয়া অবস্থানরত এক ব্যক্তির কাছ থেকে সোনা অবৈধভাবে দেশে নিয়ে আসত। পরে এসব সোনা বিক্রি করে তারা অঢেল অর্থ সম্পত্তির মালিক হয়েছে।

সর্বশেষ খবর