Bangladesh Pratidin || Highest Circulated Newspaper

শিরোনাম
প্রকাশ : সোমবার, ২১ অক্টোবর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ২০ অক্টোবর, ২০১৯ ২৩:৩১

‘অসমীয়া’ ভাষায় হচ্ছে এরশাদের আত্মজীবনী

শফিকুল ইসলাম সোহাগ

‘অসমীয়া’ ভাষায় হচ্ছে এরশাদের আত্মজীবনী

এবার ভারতের ঐতিহ্যবাহী অসমীয়া ভাষায় প্রকাশিত হচ্ছে জাতীয় পার্টির প্রয়াত চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের আত্মজীবনী ‘আমার কর্ম আমার জীবন’। এরশাদের ছোট ভাই জি এম কাদেরের সম্মতিতে আসামের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ড. সৌমেন ভারদীয়া ও জাতীয় পার্টির যুগ্ম সাংগঠনিক সম্পাদক সুজন দের উদ্যোগে গ্রন্থটি প্রকাশ করছে ভারতের আসাম রাজ্যের শিল্প-সাহিত্য গ্রুপ ব্যতিক্রম সাহিত্য। আগামী বিজয় দিবসের আগে আসামের গৌহাটিতে গ্রন্থটির মোড়ক উন্মোচন করবেন জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জি এম কাদের। এর আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী ‘কারাগারের রোজনামচা’ অসমীয়া ভাষায় প্রকাশিত হয়েছিল।

এ ব্যাপারে গ্রন্থটির প্রকাশক ড. সৌমেন ভারদীয়া জানান, আসামের সঙ্গে বাংলাদেশের মানুষের গভীর সম্পর্ক রয়েছে। এই সম্পর্ক আরও জোরদার করার জন্য বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় আমার প্রকাশনীর পক্ষ থেকে ইতিমধ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী ‘কারাগারের রোজনামচা’ প্রকাশ করেছি। তারই ধারাবাহিকতায় বাংলাদেশে আমাদের বন্ধু সাংবাদিক সুজন দে-এর সহযোগিতায় এবার আমরা বাংলাদেশের প্রয়াত রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের আত্মজীবনী ‘আমার কর্ম আমার জীবন’ অসমীয়া ভাষায় প্রকাশ করছি। প্রায় ৭০০ পৃষ্ঠার এই গ্রন্থটি ছাপার কাজ শেষ পর্যায়ে। আশা করছি বাংলাদেশের বিজয় দিবসের আগে গ্রন্থটির মোড়ক উন্মোচন করতে পারব।

এ বিষয়ে জি এম কাদের বলেন, আসামের উদ্যোক্তারা আমার কাছে এসেছিলেন। তারা আমার ভাইয়ের আত্মজীবনী অসমীয়া ভাষায় প্রকাশ করার আগ্রহ প্রকাশ করলে আমি সঙ্গে সঙ্গে রাজি  হয়ে যাই। তিনি বলেন, ‘আমার কর্ম আমার জীবন’ গ্রন্থটি অসমীয়া ভাষায় প্রকাশিত হলে দুই দেশের মানুষে মানুষে সম্পর্ক আরও জোরদার হবে। 

আমার কর্ম আমার জীবন গ্রন্থটির বাংলাদেশের প্রকাশক আকাশ প্রকাশনীর স্বত্বাধিকারী আলমগীর শিকদার লোটন বলেন, স্যারের (এরশাদ) আত্মজীবনীটি অসমীয়া ভাষায় প্রকাশের সিদ্ধান্তে আমরা গৌরবান্বিত বোধ করছি। আশা করছি এই প্রকাশনার মধ্য দিয়ে দুই দেশের সাহিত্য চর্চা আরও সমৃদ্ধ হবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর