Bangladesh Pratidin || Highest Circulated Newspaper

শিরোনাম
প্রকাশ : শনিবার, ৯ নভেম্বর, ২০১৯ ০০:০০ টা
আপলোড : ৮ নভেম্বর, ২০১৯ ২৩:১১

ঝুঁকি

গাজীপুর সিটিতে সড়কের মধ্যে বিদ্যুতের খুঁটি

খায়রুল ইসলাম, গাজীপুর

গাজীপুর সিটিতে সড়কের মধ্যে বিদ্যুতের খুঁটি

গাজীপুর সিটি করপোরেশন এলাকায় চলছে সড়ক প্রশস্ত করার কাজ। তবে সিটি করপোরেশন এলাকায় চার হাজারেরও বেশি বৈদ্যুতিক খুঁটি সড়কের মাঝে রেখেই চলছে এই কাজ। খুঁটিগুলো দ্রুত স্থানান্তর করা না হলে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা করছেন নগরবাসী। সিটি করপোরেশনের পক্ষ থেকে পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষকে বারবার অনুরোধ করা হলেও এখনো পর্যন্ত কোনো কার্যকর ব্যবস্থা নেওয়া হয়নি। ফলে সড়কের মাঝে দন্ডায়মান এসব খুঁটি যানবাহন ও লোকজনের চলাচলে মারাত্মক বাধা হয়ে দাঁড়িয়েছে। পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ অবশ্য বলছে সিটি এলাকায় হঠাৎ বিপুলসংখ্যক বিদ্যুতের খুঁটি স্থানান্তরের বাজেট এ মুহূর্তে তাদের নেই। যেটুকু বাজেট ছিল তা দিয়ে বেশকিছু খুঁটি ইতিমধ্যে সরানো হয়েছে। গাজীপুর সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, মেয়র জাহাঙ্গীর আলম দায়িত্ব নেওয়ার পর গাজীপুরকে আধুনিক শহর হিসেবে গড়তে বিশেষ পরিকল্পনা             নেওয়া হয়। এই উন্নয়নের সিংহভাগজুড়েই রয়েছে সিটি এলাকার সড়ক সম্প্রসারণের কাজ। এই পরিকল্পনার অংশ হিসেবে ৫৭টি ওয়ার্ডের প্রতিটি সড়ককে ২০, ৩০, ৪০ থেকে ৬০ ফুট পর্যন্ত সড়ক সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে। ইতিমধ্যে এসবের উন্নয়নও চলছে। কিন্তু এই কাজে প্রধান প্রতিবন্ধকতা হয়ে দাঁড়িয়েছে প্রায় চার হাজার বৈদ্যুতিক খুঁটি। নগরীর প্রধান কার্যালয় থেকে ধীরাশ্রম সড়কের নির্মাণকাজ ইতিমধ্যেই প্রায় সম্পন্ন হয়েছে। ওই সড়ক সরেজমিনে পরিদর্শনে গিয়ে কথা হয় নগরীর ২৯ নম্বর ওয়ার্ড কাউন্সিলর শাহাজাহান মিয়া সাজুর সঙ্গে।

 তিনি জানান, এ সড়কের কাজীবাড়ি বাজারসহ আশপাশের অনেক স্থানে সড়কের পাকা অংশের মধ্যেই খুঁটিগুলো এখনো পোঁতা রয়েছে। সড়কের নির্মাণকারী ঠিকাদার প্রতিষ্ঠান ও পল্লী বিদ্যুৎ সমিতির লোকজনকে বললেও তারা কোনো কর্ণপাতই করেনি। অত্যন্ত ঝুঁকি নিয়ে চলছে এ সড়কে চলাচলকারীরা। এ ছাড়া সিটির নলজানীর গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১-এর অফিসের পার্শ্ববর্তী নাটা সড়ক এলাকায় ঘুরে একই অবস্থা দেখা গেছে।

সিটি করপোরেশনের ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক থেকে বাসন হক মার্কেট পর্যন্ত চার কিলোমিটার সড়কের অন্তত দুই কিলোমিটার জুড়ে রাস্তার মাঝখানে বৈদ্যুতিক খুঁটি রেখেই ড্রেনের কাজ করে যাচ্ছে ঠিকাদার। নগরের ধীরাশ্রম থেকে বসুরা হয়ে জাঝর পর্যন্ত রাস্তারও ড্রেনসহ সড়কের নির্মাণ কাজ চলমান রয়েছে। এ ছাড়া বোর্ডবাজার থেকে দাক্ষিণখান রেলগেট পর্যন্ত শহীদ স্মৃতি সড়কের উন্নয়ন কাজ চলছে। এ দুটি সড়কের মাঠে বিদ্যুতের খুঁটি রয়েছে। গাজীপুর শহরের দক্ষিণ ছায়াবীথি এলাকায় কয়েকটি সড়কে রাস্তা ও ড্রেনের কাজ চলমান রয়েছে। এসব রাস্তার সীমানার মধ্যেই বিদ্যুতের খুঁটি ঠায় দাঁড়িয়ে আছে। একই চিত্র দেখা গেছে নগরীর কাশিমপুর, কোনাবাড়ীসহ গাজীপুর সিটি করপোরেশনের ভিতর অধিকাংশ সড়কেই। অর্থাৎ রাস্তার মাঝখানে খুঁটি রেখে সড়ক উন্নয়নের কাজ সম্পন্ন করা হচ্ছে।

গাজীপুর সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম জানান, আমরা সড়কের নির্মাণকাজ শুরুর আগেই পল্লী বিদ্যুৎ সমিতিকে চিঠি দিয়ে বিদ্যুতের খুঁটি স্থানান্তরের জন্য বলেছি, তবে এ বিষয়ে তারা তেমন কোনো উদ্যোগ নেয়নি।

এ ব্যাপারে গাজীপুর পল্লী বিদ্যুৎ সমিতি-১-এর সিনিয়র জেনারেল ম্যানেজার প্রকৌশলী যুবরাজ চন্দ্র পাল জানান, সিটি করপোরেশনের আবেদনের পরিপ্রেক্ষিতে সড়কের উন্নয়ন কাজে কতগুলো খুঁটি স্থানান্তর করতে হবে এর একটি জরিপ শুরু করা হয়েছে। পরে প্রকল্প তৈরির মাধ্যমে খুঁটিগুলো স্থানান্তরের উদ্যোগ নেওয়া হবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর