শিরোনাম
প্রকাশ : বুধবার, ১ জুলাই, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৩০ জুন, ২০২০ ২৩:৫০

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সশস্ত্র বাহিনীর বৃক্ষরোপণ কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে সশস্ত্র বাহিনীর বৃক্ষরোপণ কর্মসূচি
সেনাবাহিনীপ্রধান জেনারেল আজিজ আহমেদ গতকাল ‘বৃক্ষরোপণ কর্মসূচি ২০২০’ উদ্বোধন শেষে ঢাকা সেনানিবাসের আল্লাহু মসজিদ প্রাঙ্গণে কাঠগোলাপ গাছের চারা রোপণ করেন -আইএসপিআর

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে গতকাল তিন বাহিনীর উদ্যোগে বঙ্গবন্ধুর স্মারক বিশেষ বৃক্ষরোপণ অভিযান-২০২০ এর উদ্বোধন করা হয়েছে। আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের পৃথক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ ঢাকা সেনানিবাসের ‘আল্লাহু মসজিদ’ প্রাঙ্গণে একটি কাঠগোলাপের চারা রোপণের মাধ্যমে বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করেন। একই সঙ্গে তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে সব সেনানিবাসে এ কর্মসূচির উদ্বোধন করেন। এ বছর বৃক্ষরোপণ অভিযানের প্রতিপাদ্য হচ্ছে ‘সবুজ বৃক্ষ-নির্মল পরিবেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’।

বৃক্ষরোপণ অভিযানে ফলদ, বনজ ও ঔষধি প্রজাতির বৃক্ষসহ সৌন্দর্যবর্ধক বিভিন্ন গাছের চারা রোপণ করা হবে। সব সেনানিবাস, স্বর্ণদ্বীপসহ সব প্রশিক্ষণ এলাকা ও ফায়ারিং রেঞ্জ, সব ডিওএইচএস এবং জলসিঁড়ি আবাসন প্রকল্পে মাসব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি চলবে। সেনাবাহিনী তিন লক্ষাধিক বৃক্ষ রোপণ করবে।

বাংলাদেশ নৌবাহিনী : নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আওরঙ্গজেব চৌধুরী গতকাল বনানীস্থ নৌ সদর প্রাঙ্গণে চারা রোপণের মাধ্যমে নৌবাহিনীর এ কর্মসূচি উদ্বোধন করেন। এ সময় অন্যদের মধ্যে নৌ সদরের প্রিন্সিপাল স্টাফ অফিসার, ঢাকা নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডার এবং উল্লেখযোগ্য সংখ্যক সামরিক ও অসামরিক কর্মকর্তা, কর্মচারী ও নাবিক উপস্থিত ছিলেন। কর্মসূচির আওতায় নৌবাহিনীর সব নৌ অঞ্চলে বিভিন্ন ধরনের ফলদ, ভেষজ, কাঠ ও ছায়া প্রদানকারী বিভিন্ন গাছের চারা রোপণের উদ্যোগ নেওয়া হয়েছে।

বাংলাদেশ বিমান : বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত গতকাল বিমান সদর দফতর প্রাঙ্গণে একটি গাছের চারা রোপণের মাধ্যমে ওই কর্মসূচির উদ্বোধন করেন। এ সময় বিমান সদরের প্রিন্সিপাল স্টাফ অফিসার বিভিন্ন গাছের চারা রোপণ করে কর্মসূচিতে অংশ নেন। এ সময় অন্যদের মধ্যে বিমান সদরের পরিচালক এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বিমান বাহিনীর সব ঘাঁটি/ইউনিটেও ‘স্মারক বৃক্ষরোপণ অভিযান কর্মসূচির আয়োজন করা হয়। এর আওতায় বিমান বাহিনী ফলদ, ভেষজ, কাঠ ও ছায়া প্রদানকারী বিভিন্ন জাতের গাছের চারা রোপণ করেছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর