শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৬ অক্টোবর, ২০২০ ২৩:৩১

অ্যাপেই মিলছে সব তথ্য কমেছে ভোগান্তি

উচ্চ আদালতের মামলা

আরাফাত মুন্না

ঢাকার বাসিন্দা আশিকুর রহমান। পৈতৃক সূত্রে হাই কোর্টে থাকা একটি দেওয়ানি মামলার ভার চেপেছে তার কাঁধে। তাই মামলার খোঁজখবর নিতে প্রায়ই তিনি উচ্চ আদালতে আসেন। তবে সুপ্রিম কোর্টের উভয় বিভাগের মামলার শুনানি ক্রম, ফলাফল ও সর্বশেষ অবস্থার তথ্য দেখার সুযোগ দিয়ে একটি অ্যাপ চালু হওয়ায় স্বস্তি প্রকাশ করেছেন আশিক। বাংলাদেশ প্রতিদিনকে জানালেন, এবার হয়তো কিছুটা ভোগান্তি কমবে। অন্তত শুধু শুনানির খোঁজ নিতে আদালতে আসতে হবে না। শুধু আশিক নয়, সুপ্রিম কোর্টের নতুন এ অ্যাপ বিচারপ্রার্থীদের পাশাপাশি আইনজীবী ও আইনজীবী সহকারীদেরও ভোগান্তি কমাবে বলে মনে করে সুপ্রিম কোর্ট প্রশাসনও। সুপ্রিম কোর্ট জানায়, নতুন অ্যাপ ব্যবহার করে শুধু স্মার্ট ফোনের মাধ্যমে একজন বিচারপ্রার্থী তার মামলার সব তথ্য নিজেই জানতে পারবেন, তাও ঘরে বসে। আইনজীবীদের নিজের মামলার শুনানি ক্রম জানতে এখন আদালতে লোক পাঠাতে হবে না। নিজের মোবাইলে এক ক্লিকেই জেনে নিতে পারবেন সব। গত সোমবার ‘সুপ্রিম কোর্ট অব বাংলাদেশ কজ লিস্ট’ নামে এ অ্যাপটি উদ্বোধন করেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। ওই দিন প্রধান বিচারপতি বলেছেন, আধুনিক তথ্যপ্রযুক্তিনির্ভর বিচার বিভাগের অগ্রযাত্রায় এটি এক নতুন সংযোজন।

 তিনি বলেন, বিচারপ্রার্থী জনগণের বিচারে প্রবেশাধিকারসহ ন্যায়বিচার নিশ্চিত ও বিচার প্রক্রিয়ার সব স্তরে স্বচ্ছতা আনতে সুপ্রিম কোর্ট বদ্ধপরিকর। তথ্যপ্রযুক্তির বিপ্লবের সঙ্গে তাল মিলিয়ে ভবিষ্যতের জন্য প্রস্তুত হতে হলে ডিজিটাল প্রযুক্তির দক্ষতা অর্জনের বিকল্প নেই।

অ্যাপটি পর্যবেক্ষণ করে দেখা গেছে, যে কেউ গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপ ডাউনলোড করে ব্যবহার করতে পারবেন। অ্যাপটি মূলত আপিল বিভাগ, হাই কোর্ট বিভাগ ও অ্যাডভান্স সার্চ, এই তিনটি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে। আপিল বিভাগ বা হাই কোর্ট বিভাগ ক্যাটাগরিতে প্রবেশ করলে পৃথক পৃথকভাবে আদালতের কার্যতালিকা এই অ্যাপে দেখা যাবে। একই সঙ্গে প্রতিটি আদালতের নির্দিষ্ট তারিখের মামলার সংখ্যা ও শুনানিকৃত মামলার সংখ্যাও দেখা যাবে অ্যাপে। কার্যতালিকায় প্রতিটি মামলা কিসের (রায়, আদেশ, বা শুনানি) নির্ধারিত রয়েছে তাও দেখা যাবে অ্যাপের মাধ্যমেই।

এ ছাড়া অ্যাডভান্স সার্চ অপশনে বিচারপ্রার্থী আবেদনকারীর নাম, মামলা নম্বর এবং টেন্ডার নম্বর অনুযায়ী মামলা অনুসন্ধান করতে পারবেন। এই অপশনে হিস্ট্রোরি এবং বুকমার্ক নামে আরও দুটি ক্যাটাগরি যুক্ত করা হয়েছে। হিস্ট্রোরি অপশনে মামলার সাধারণ তথ্য এবং শুনানির তারিখ সম্পর্কিত তথ্য দেখাবে। এ ছাড়া বুকমার্ক বাটনে চাপলে সংশ্লিষ্ট মামলাটি পরবর্তীতে দেখার জন্য স্বয়ক্রিয়ভাবে সংরক্ষিত হয়ে যাবে।

এ বিষয়ে জানতে চাইলে সুপ্রিম কোর্টের মুখপাত্র ও স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সুপ্রিম কোর্টের আইটি টিম এই অ্যাপটি ডেভেলপ করেছে। এখন পর্যন্ত প্রায় চার হাজার মানুষ অ্যাপটি ব্যবহার করছে। আইনজীবী, আইনজীবী সহকারী ও বিচারপ্রার্থী, সবাই এই অ্যাপের মাধ্যমে সুবিধা পাবেন। সবারই কষ্ট কমবে।

অ্যাপ তৈরির উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, বিচারপ্রর্থীদের ভোগান্তি দূর করতে বর্তমান প্রধান বিচারপতি সব সময় চিন্তা করেন। তার নির্দেশনা অনুযায়ী সবার কাছে তথ্যগুলো পৌঁছে দিতেই এই অ্যাপ তৈরি করা হয়েছে। একজন বিচারপ্রার্থীর যাতে শুধু তার মামলার তথ্য জানতে আদালতে আসতে না হয়, এটাই এই অ্যাপ তৈরির উদ্দেশ্য।

নতুন অ্যাপ সম্পর্কে জানতে চাইলে তরুণ আইনজীবী ইমতিয়াজ আহমেদ বাংলাদেশ প্রতিদিনকে বলেন, তথ্য প্রযুক্তির এই যুগে মামলা আপডেট কার্যতালিকা সংক্রান্ত অ্যাপ চালু করায় সুপ্রিম কোর্টকে ধন্যবাদ জানাই। প্রতিটি মামলার শুনানি শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই অ্যাপসে মামলার ফলাফল দেখা যাচ্ছে। একই সঙ্গে কততম মামলার শুনানি চলছে তাও দেখা যাচ্ছে নতুন এ অ্যাপসে। আগে কত নম্বর মামলার শুনানি চলছে এটা জানতেও কোর্টে ক্লার্ককে পাঠাতে হতো।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর