শিরোনাম
প্রকাশ : বুধবার, ১৩ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১২ জানুয়ারি, ২০২১ ২৩:৩২

মেয়র তাপসের নামে ফেসবুক আইডি খুলে প্রতারণা, গ্রেফতার ২

নিজস্ব প্রতিবেদক

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণার অভিযোগে দুজনকে গ্রেফতার করেছে পুলিশ। তারা হলেন মো. জাকারিয়া ও মো. একরামুল হক। রবিবার রংপুর ও গাজীপুর থেকে পৃথক অভিযানে তাদের গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ। তাদের কাছ একটি স্মার্টফোন ও টাকা লেনদেনে ব্যবহৃত একটি বিকাশ অ্যাকাউন্ট নম্বরের সিম উদ্ধার করা হয়েছে। গতকাল বেলা ১২টার দিকে ডিবি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার এসব তথ্য জানিয়ে বলেন, মেয়র তাপসের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণার অভিযোগে ১ জানুয়ারি শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়।

 পরে মামলার তদন্ত শুরু করে আসামিদের শনাক্ত করে সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগ। গ্রেফতারের সময় জাকারিয়ার ফেসবুক অ্যাপসে মেয়র তাপসের নামে একটি ভুয়া ফেসবুক আইডি লগইন অবস্থায় পাওয়া যায়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার ব্যক্তিরা জানান, তাদের মধ্যে জাকারিয়া নিজেকে মেয়র তাপস পরিচয় দিয়ে বিভিন্ন লোকজনকে চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে টাকা দাবি করতেন। ওই টাকা সংগ্রহের জন্য তারা একরামুল হকের নামে নিবন্ধিত বিকাশ নম্বর ব্যবহার করে আসছিলেন। এক প্রশ্নের জবাবে অতিরিক্ত কমিশনার বলেন, প্রতারকরা বিভিন্ন স্বনামধন্য ব্যক্তি, খেলোয়াড়, নায়ক-নায়িকা ও রাজনীতিবিদের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে এ ধরনের প্রতারণা করে থাকে। এ জন্য ফেসবুক ব্যবহারকারীকে সচেতন হওয়া জরুরি। অপরিচিত কেউ ফেসবুকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠালে অ্যাকসেপ্ট করা থেকে বিরত থাকার পরামর্শ দেন তিনি। ফেসবুক হ্যাক করে প্রতারণার ঘটনায় লালবাগ থানায় করা মামলায় একজনকে গ্রেফতার করা হয়েছে বলেও সংবাদ সম্মেলনে জানান তিনি।

ডিবি জানায়, একটি চক্র প্রথমে বিভিন্ন লোভনীয় অফার-সংবলিত ফিশিং লিঙ্ক তৈরি করে টার্গেট বিশেষ করে নারীদের ফেসবুক আইডির মেসেঞ্জারে পাঠায়। টার্গেট ফেসবুক আইডিতে পাঠানো লিঙ্কে ক্লিক করে পাঠানো নির্দেশনা অনুযায়ী তথ্য প্রদান করামাত্র ভিকটিমের ফেসবুক আইডিটি এ চক্রের নিয়ন্ত্রণে চলে যায়। এরপর ভিকটিমের ফেসবুক আইডির বন্ধুদের মেসেঞ্জারে নক করে তাদের একটি ফরম পূরণ করতে বলে। এতে চক্রটি একটি কোড নম্বর পেয়ে যায়। এভাবে আইডি দখলে নিয়ে পরে আইডি ব্যবহারকারীদের বিভিন্নভাবে ব্ল্যাকমেইল করতে থাকে।

গোয়েন্দা ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিমের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার আশরাফ উল্লাহ জানান, ভুক্তভোগী এক নারীর অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত করে ১০ জানুয়ারি ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল থেকে ফেসবুক হ্যাক করে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগে সাইফুল ইসলামকে গ্রেফতার করা হয়। তার কাছ থেকে ফেসবুক হ্যাকিংয়ের কাজে ব্যবহৃত একটি কম্পিউটার, বিকাশে টাকা সংগ্রহ ও হ্যাকিংয়ের কাজে ব্যবহৃত দুটি স্মার্টফোন, বিভিন্ন অপারেটরের সাতটি সিম উদ্ধার করা হয়। গ্রেফতার ব্যক্তির বিরুদ্ধে লালবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।

প্রসঙ্গত, ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপসের নামে ভুয়া ফেসবুক আইডি খুলে প্রতারণার অপরাধে মেয়রের এপিএস মনিরুল ইসলামের অভিযোগের পরিপ্রেক্ষিতে ১ জানুয়ারি শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়। গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম বিভাগের ওয়েব বেইজড ক্রাইম ইনভেস্টিগেশন টিম এ মামলা তদন্ত করে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর