শিরোনাম
প্রকাশ : বুধবার, ৩১ মার্চ, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৩০ মার্চ, ২০২১ ২২:৫৫

মেট্রোরেলের ৬টি কারের প্রথম চালান আসছে আজ

বাগেরহাট প্রতিনিধি

জাপান থেকে মোংলা বন্দরে আজ আসছে মেট্রোরেলের ৬টি  রেলওয়ে কারের (কোচ) প্রথম চালান। জাপানের কোবে বন্দর থেকে এ কোচ নিয়ে ছেড়ে আসা বিদেশি জাহাজ এমভি এসপিএম ব্যাংকক এখন মোংলা বন্দরে প্রবেশের অপেক্ষায় রয়েছে। জাহাজটি মেট্রোরেলের অত্যাধুনিক ও মূল্যবান মালামাল নিয়ে আজ মোংলা বন্দরের জেটিতে ভিড়বে। এরপর বন্দরের ৯ নম্বর ইয়ার্ডে খালাস হবে আমদানিকৃত  রেলওয়ে কার। মোংলা বন্দর কর্তৃপক্ষ ও বিদেশি ওই জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এ তথ্য নিশ্চিত করেছে।

মেট্রোরেলের ৬টি রেলওয়ে কারের (কোচ) প্রথম চালান নিয়ে আসা বিদেশি জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিমশিপ কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক মো. ওহিদুজ্জামান বলেন, ৩১ মার্চ বুধবার জাপান থেকে মেট্রোরেলের ৬টি রেলওয়ে কারের (কোচ) প্রথম চালান মোংলা বন্দরে আসছে। বিদেশি পতাকাবাহী এমভি এসপিএম ব্যাংকক নামের জাহাজটি মেট্রোরেলের অত্যাধুনিক ও মূল্যবান মালামাল নিয়ে মোংলা বন্দরের জেটিতে ভিড়বে। এরপর বন্দরের ৯ নম্বর ইয়ার্ডে খালাসের পর আমদানিকৃত এসব মেট্রোরেলের কার পাঠানো হবে ঢাকায়। ঢাকা মেট্রোরেলের রেলওয়ে কারগুলো জাপানের কাওয়াসাকি হ্যাভি ইন্ডাস্ট্রি কোম্পানি লিমিটেড তৈরি করছে। আর এই কোচ আমদানিকারক প্রতিষ্ঠান হলো ঢাকা মাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। ২০২১-২০২২ সালের মধ্যে আরও ১৩৮টি রেলওয়ে কার মোংলা বন্দর দিয়ে আমদানি, ছাড়করণ ও পরিবহন করা হবে বলেও জানান তিনি।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল  মোহাম্মদ মুসা বলেন, বুধবার প্রথমবারের মতো মোংলা বন্দর দিয়ে দেশের মেট্রোরেলের রেলওয়ে কারের প্রথম চালান আসছে। এর আগে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের চুল্লিসহ মূল্যবান যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে এসেছে। এর ফলে দিনে দিনে জাহাজ আগমনের সংখ্যা বাড়ছে এ বন্দরে। এতে এটাই প্রমাণ করে মোংলা বন্দরের সক্ষমতা অনেকাংশে বেড়ে গেছে। এই বন্দরের আরও সক্ষমতা অর্জন ও গতিশীল করতে নতুন নতুন প্রকল্প হাতে নেওয়া হয়েছে। যেগুলো বাস্তবায়ন হলে পুরোপুরি এই বন্দর আন্তর্জাতিকভাবে নতুন মাত্রা পাবে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর