শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ১৬ জুন, ২০২১ ২৩:৫৭

১০ বছর আগে ইতিহাদের হয়রানি

দুই বাংলাদেশিকে ২ কোটি টাকা ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

Google News

১০ বছর আগে দুই বাংলাদেশি নাগরিককে হয়রানির অভিযোগে ইতিহাদ এয়ারওয়েজ কর্তৃপক্ষকে ১ কোটি টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার নির্দেশ দিয়েছে হাই কোর্ট। গত বছর ৮ অক্টোবর দেওয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি গতকাল প্রকাশ করা হয়েছে বলে জানিয়েছেন রিটকারীর আইনজীবী। রায়ের অনুলিপি পাওয়ার পর ২০ কিস্তিতে এ ক্ষতিপূরণের টাকা পরিশোধে ইতিহাদ এয়ারওয়েজকে নির্দেশ দেওয়া হয়েছে। আদালতে রিট আবেদনের পক্ষে মামলা পরিচালনা করেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ। ইতিহাদের কান্ট্রি ম্যানেজারের পক্ষে ছিলেন অ্যাডভোকেট আজমালুল হোসেন কিউসি ও মো. আজিজ উল্লাহ ইমন। পরে মনজিল মোরসেদ বলেন, বাংলাদেশি দুজন নাগরিককে ২০১১ সালের ২৮ জুন আবুধাবি এয়ারপোর্টে হয়রানি/নির্যাতন/আটকের ঘটনায় ইতিহাদ কর্তৃপক্ষের বিরুদ্ধে একটি রিট আবেদন করলে ওই বছরের ১৪ জুলাই হাই কোর্ট রুল জারি করে এবং বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়কে ঘটনা তদন্ত করে একটি রিপোর্ট দাখিল করতে নির্দেশ দেয়।

 দীর্ঘদিন রুল শুনানি শেষে গত বছরের ৮ অক্টোবর রায় দেয় হাই কোর্ট। রায়ে বাংলাদেশি যাত্রী সুপ্রিম কোর্টের আইনজীবী নাহিদ সুলতানা যুথী ও তার মেয়ে তানজিন বৃষ্টিকে ১ কোটি টাকা করে ক্ষতিপূরণ দিতে বলা হয়।

মনজিল মোরসেদ বলেন, ১৯২ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায়ে আদালত অনেক নির্দেশনা দিয়েছে। রায়ে বলা হয়েছে, বৈশ্বিক মহামারী কভিড-১৯ সংকটের কারণে ইতিহাদ এয়ারওয়েজের অবস্থা বিবেচনায় আবেদনকারী এবং তার মা প্রত্যেককে ১ কোটি টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার জন্য ইতিহাদ এয়ারওয়েজের বাংলাদেশ প্রতিনিধির মাধ্যমে ইতিহাদ এয়ারওয়েজকে নির্দেশ দেওয়া হয়েছে। এ রায় ও আদেশের অনুলিপি পাওয়ার পরবর্তী মাস থেকে ২০টি সমান মাসিক কিস্তিতে ক্ষতিপূরণের টাকা পরিশোধে ইতিহাদ এয়ারওয়েজকে নির্দেশ দেওয়া হয়েছে রায়ে।

রায়ে প্রবাসী বাংলাদেশিসহ সব কর্মজীবী ও রপ্তানিকারদের স্বার্থ রক্ষার্থে এবং তাদের অধিকার আদায়ে বাংলাদেশের সব দূতাবাসে এ মামলার রায় অনুসারে সভা, সেমিনার আয়োজন করে বিমান সংস্থার দায়বদ্ধতার বিষয়ে তাদের সতর্ক করতে বলা হয়েছে। যাতে আকাশপথে যাতায়াতের সময় ক্ষতিগ্রস্ত হলে যথাযথ ক্ষতিপূরণ তারা আদায় করতে সক্ষম হন।

এই বিভাগের আরও খবর