শুক্রবার, ৬ আগস্ট, ২০২১ ০০:০০ টা
সংক্ষিপ্ত

ঢাকাসহ চার জেলায় বজ্রবৃষ্টি

নিজস্ব প্রতিবেদক

রাজধানীসহ এর আশপাশের চার জেলায় গতকাল হঠাৎ বজ্রপাতসহ তুমূল বৃষ্টি হয়েছে। আবহাওয়া অধিদফতর বলছে, মূলত দেশের মধ্যাঞ্চলে টানা কয়েক দিন রোদের কারণে তাপমাত্রা বেড়ে যায়। এর ফলে ওই এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা তৈরি হচ্ছে। সে কারণে হঠাৎ বজ্রপাতসহ বৃষ্টি নামছে। আবহাওয়া অধিদফতরের পূর্বাভাস বলছে, শুক্রবারও একই ধরনের আবহাওয়া বজায় থাকবে। অর্থাৎ সারা দিন আকাশ মেঘমুক্ত ও রোদেলা থাকবে। কিন্তু হঠাৎ বজ্রপাতসহ বৃষ্টি শুরু হতে পারে। তবে তা বেশি সময় স্থায়ী হবে না। এরপর শনিবার থেকে ক্রমাগত বৃষ্টির পরিমাণ বাড়তে থাকবে। ৮ আগস্ট থেকে বর্ষার অঝোর ধারার মতো বৃষ্টি নামবে। এ বিষয়ে আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক গতকাল বলেন, বর্ষাকালে সাধারণত দেশের বিভিন্ন এলাকায় বিস্তৃত মেঘমালা তৈরি হয়। কিন্তু দুই দিন ধরে রাজধানীসহ দেশের মধ্যাঞ্চলের আকাশে লম্বালম্বী বজ্রমেঘ তৈরি হয়েছিল। এ কারণে রাত সোয়া ৮টা থেকে বৃষ্টি ও বজ্রপাত শুরু হয়। শনিবার থেকে ধারাবাহিকভাবে বৃষ্টি বাড়তে থাকবে। আবহাওয়া অধিদফতরের পর্যবেক্ষণ অনুযায়ী, এক সপ্তাহ ধরে মৌসুমি বায়ু কিছুটা নিষ্ক্রিয় ছিল। এটি গতকাল আবার সক্রিয় হতে শুরু করেছে।

ফলে দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি বাড়তে শুরু হয়েছে। চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় আর দেশের বাকি বিভাগগুলোর কিছু কিছু স্থানে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। তবে কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টির আশঙ্কা আছে।

গতকাল রাত ৯টা পর্যন্ত দেশের সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে রাঙামাটিতে- ৫৭ মিলিমিটার। এ সময় রাজধানীতে ৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

সর্বশেষ খবর