রবিবার, ১৫ আগস্ট, ২০২১ ০০:০০ টা

সীমান্ত জেলায় কমেছে করোনার তাণ্ডব

রংপুরে শঙ্কা কমছে না

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী ও রংপুর

সীমান্তের জেলাগুলোতে করোনার তাণ্ডব কিছুটা কমেছে। জুন-জুলাইয়ে যে হারে সংক্রমণ ও মৃত্যু বাড়ছিল, তার রাশে কিছুটা টান পড়েছে আগস্টের মাঝামাঝি এসে। করোনার জন্য ওয়ার্ড বাড়াতে গিয়ে শয্যা কমানো হয়েছে অন্য রোগীদের। তাই হাসপাতালগুলোতে ভোগান্তি বেড়েছে সাধারণ রোগীদের। সীমান্তের জেলাগুলোতে রীতিমতো তাণ্ডব চালিয়েছে করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট। সংক্রমণের হার কখনো কখনো ৫০ ভাগের বেশি ছিল। জুন-জুলাইয়ে হয়েছে মৃত্যুর রেকর্ড, যা ছিল শঙ্কা জাগানো। তবে আগস্টের মাঝামাঝি এসে কমেছে সংক্রমণ ও মৃত্যু। সংক্রমণের শনিবারের চিত্র বলছে, রাজশাহীতে ২৯.৫২, চাঁপাইনবাবগঞ্জে ১৩.৬৭, নওগাঁয় ৫.০০, নাটোরে ২৩.৫৭ শতাংশ ছিল, যা আগের সপ্তাহের তুলনায় প্রায় অর্ধেক। মৃত্যুও কমেছে। শুক্রবার ১৩ জনের মৃত্যু হলেও শনিবার মৃত্যু হয়েছে ১১ জনের। শুক্রবার রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ওয়ার্ডে ভর্তি হয়েছিলেন ৪০ জন। শনিবার ভর্তি হয়েছেন ২৬ জন। রাজশাহী মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. নওশাদ আলী জানান, এখন সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমে এসেছে। ধীরে ধীরে আরও কমবে বলে তারা আশাবাদী। করোনার ডেল্টার ঢেউয়ে টালমাটাল হাসপাতাল। করোনা আক্রান্ত রোগীর পাশাপাশি এ বছর সাধারণ রোগী বেড়েছে কয়েক গুণ। করোনার দিকে নজর দিতে গিয়ে ভোগান্তি বেড়েছে সাধারণ রোগীদের। ওয়ার্ডের শয্যা কমিয়ে গুরুত্ব দেওয়া হয়েছে কভিডে।

এদিকে রংপুর বিভাগে করোনার নমুনা পরীক্ষা ও শনাক্তের সংখ্যা কমেছে। সেই সঙ্গে কমেছে মৃত্যুও। তবে শঙ্কা কমছে না। কারণ মানুষের অবাধ চলাফেরা সংশ্লিষ্টদের ভাবিয়ে তুলেছে।

জানা গেছে, গত ২৪ ঘণ্টায় ৩৯৯ জনের নমুনা পরীক্ষা করে ৯১ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। অথচ এর আগের দিন ১ হাজার ৬৬৯ জনের নমুনা পরীক্ষা করে ২৯১ জনের করোনা শনাক্ত হয়েছে। হঠাৎ নমুনা পরীক্ষা ও শনাক্ত কমে যাওয়ায় সচেতন মহল আশঙ্কা করছে লকডাউন খুলে দেওয়ায় মানুষের মধ্যে করোনা পরীক্ষারও আগ্রহ কমে গেছে। এ পর্যন্ত বিভাগে ২ লাখ ৩৭ হাজার ৯২৭ জনের নমুনা পরীক্ষা করে ৫০ হাজার ২০৮ জনের করোনা শনাক্ত হয়েছে।

এই বিভাগের আরও খবর