বুধবার, ১ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

খুলনায় রোগী আরও কমেছে, ৭৯ শতাংশ শয্যা খালি

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনা জেলায় করোনা সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা আরও কমেছে। এতে হাসপাতালে আক্রান্ত রোগীর ভর্তিও কমেছে। গতকাল করোনা চিকিৎসায় নগরীর পাঁচটি হাসপাতালে রোগী ভর্তি ছিল ১১৬ জন। এসব হাসপাতালে শয্যা রয়েছে ৫৬৫টি। সেই হিসাবে ৭৯ শতাংশ শয্যা খালি রয়েছে। এর মধ্যে খুলনা জেনারেল হাসপাতালের ৮০ শয্যার করোনা ইউনিটটি টানা তিন দিন ধরে রোগী শূন্য অবস্থায় রয়েছে। জেলা সিভিল সার্জন অফিস সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, টানা লকডাউন, স্বাস্থ্য বিধি ও টিকা প্রদান জোরদার করায় জুলাইয়ের মাঝামাঝি থেকে খুলনা জেলায় করোনা সংক্রমণের হার কমতে থাকে। আর আগস্টের শুরু থেকে করোনায় মৃত্যুসংখ্যা কমতে থাকে। গতকাল খুলনা ডেডিকেটেড হাসপাতালে ২০০ শয্যার বিপরীতে রোগী ভর্তি ছিল ৬৪ জন। এ ছাড়া শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালে ৪৫টি শয্যায় ২১ জন, সিটি মেডিকেল কলেজ হাসপাতালে ৯০টি শয্যার বিপরীতে ২২ জন ও গাজী মেডিকেল কলেজ হাসপাতালে ১৫০টি শয্যায় ৯ জন করোনা রোগী ভর্তি রয়েছে। জেনারেল হাসপাতালের করোনা ইউনিটের মুখপাত্র ডা. কাজী আবু রাশেদ জানান, গত ২৪ ঘণ্টায় ৮০ শয্যার ইউনিটে কোনো রোগী ভর্তি হয়নি। সর্বশেষ ২৯ আগস্ট ভর্তি থাকা চারজন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরলে রোগীশূন্য রয়েছে ইউনিটটি।

 জেলা সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ জানান, মানুষের মধ্যে সচেতনতা ও টিকা প্রদানের হার বেড়েছে। এতে সংক্রমণ, মৃত্যু কমে আসছে। জানা যায়, জেলায় এ পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছে ২৭ হাজার ২৭৪ জন। এর মধ্যে মারা গেছে ৭৫৯ জন।

এদিকে দুই সপ্তাহের ব্যবধানে নমুনা পরীক্ষার ভিত্তিতে সংক্রমণের হার অর্ধেকে নেমেছে। গতকাল জেলায় ৩৩৬ জনের নমুনা পরীক্ষায় ৪০ জন করোনা শনাক্ত হয়। সংক্রমণের হার ১১ শতাংশ। এর আগে ১৭ আগস্ট ৫১৬ জনের নমুনা পরীক্ষায় ১২৭ জনের সংক্রমণ ধরা পড়ে। ১৬ আগস্ট সংক্রমণ হার ছিল ৩৪ শতাংশ। গতকাল খুলনার হাসপাতালগুলোতে করোনায় একজনের মৃত্যু হয়েছে। ৩০ আগস্টও হাসপাতালে মারা যায় একজন। তবে দুই সপ্তাহ আগেও মৃত্যুর সংখ্যা বেশি ছিল। গত ১৫ আগস্ট আটজন ও ৯ জুলাই হাসপাতালে করোনায় সর্বোচ্চ ২৩ জন মারা যায়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর