শুক্রবার, ১ অক্টোবর, ২০২১ ০০:০০ টা
একনজরে

ঢাবির ক-ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

আজ থেকে শুরু হচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান শ্রেণির ভর্তিযুদ্ধ। বিজ্ঞান অনুষদভুক্ত ক-ইউনিটের ভর্তিপরীক্ষার মধ্য দিয়ে শুরু হচ্ছে দেশের উচ্চশিক্ষার শীর্ষ প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রক্রিয়া। এবারই প্রথম ঢাকা ছাড়াও বিভাগীয় শহরগুলোর সাতটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিশ্ববিদ্যালয় থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, এ বছর ক-ইউনিটের ১৮১৫টি আসনের বিপরীতে মোট আবেদনকারীর সংখ্যা ১ লাখ ১৭ হাজার ৯৫৭ জন। এবছর ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও এর আশেপাশের কেন্দ্রগুলো ছাড়াও রাজশাহী বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহের বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ভর্তিপরীক্ষা হবে। সকাল ১১টায় একযোগে পরীক্ষা শুরু হয়ে চলবে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত। দেড় ঘণ্টার পরীক্ষার প্রশ্নপত্রে লিখিত ও এমসিকিউ দুটো অংশ থাকবে।

ক, খ, গ ও ঘ ইউনিটের পরীক্ষায় লিখিত অংশে ৪০ নম্বর এবং এমসিকিউ অংশে ৬০ নম্বর বরাদ্দ থাকবে। শুধু চ-ইউনিটে সাধারণ জ্ঞান অংশে ৪০ এবং অংকনে ৬০ নম্বরের পরীক্ষা হবে।

পরীক্ষা পরিচালনায় অংশ নিতে ইতিমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দায়িত্বপ্রাপ্ত শিক্ষকবৃন্দ স্ব স্ব কেন্দ্রে পৌঁছেছেন বলে জানা গেছে। তারা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সমন্বয় করে পরীক্ষা গ্রহণ করবেন। উল্লেখ্য, এবছর বিশ্ববিদ্যালয়ের মোট ৭১৪৮টি আসনের বিপরীতে আবেদন পড়েছে ৩ লাখ ২৪ হাজার ৩৪০টি। এ হিসেবে প্রতি আসনের বিপরীতে লড়বে ৪৫ জন শিক্ষার্থী। এছাড়াও খ-ইউনিটের ২৩৭৮টি আসনের বিপরীতে মোট আবেদনকারী ৪৭ হাজার ৬৩২ জন, গ-ইউনিটের ১২৫০টি আসনের বিপরীতে ২৭ হাজার ৩৭৪ জন, ঘ-ইউনিটে ১৫৭০ আসনের বিপরীতে ১ লাখ ১৫ হাজার ৮৮১ জন এবং চ-ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে আবেদন করেছেন ১৫ হাজার ৪৯৬ জন শিক্ষার্থী।

সর্বশেষ খবর