শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

কোন গাড়ি কোন জ্বালানিতে চলে জানতে চায় সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে এখন আর গ্যাসচালিত কোনো গণপরিবহন পাওয়া যাচ্ছে না। বেশি ভাড়া আদায়ের প্রতিযোগিতায় সব গণপরিবহনেই এখন পরিবহন মালিক বা শ্রমিকরা ‘ডিজেলচালিত’ কাগজ টানিয়ে যাত্রী হয়রানি করছেন। গণপরিবহনের এ দৌরাত্ম্য রোধে কোন গাড়ি কোন জ্বালানিতে চলছে তার প্রকৃত তথ্য-উপাত্ত জানতে চেয়েছে সংসদীয় কমিটি। এ লক্ষ্যে তেল, গ্যাস ও ডিজেল ব্যবহারের ওপর একটি জরিপ পরিচালনার জন্য সুপারিশ করেছে কমিটি। একই সঙ্গে বিদ্যুৎ পরিচালনায় বেসরকারি কোম্পানিসহ সেবাদানকারী সংস্থার কার্যক্রম মনিটরিং করতে বেসরকারি খাতের বিদ্যুৎ নীতিমালা হালনাগাদকরণের সুপারিশ করা হয়। সংসদ ভবনে গতকাল ‘বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, মো. আবু জাহির, এস এম জগলুল হায়দার, মো. আছলাম হোসেন সওদাগর, মোছা. খালেদা খানম ও নার্গিস রহমান অংশগ্রহণ করেন।

বৈঠকের কার্যপত্র থেকে জানা যায়, সরকারি প্রতিষ্ঠানের বকেয়া ১ হাজার কোটিসহ বেসরকারি খাতে গ্যাসের বকেয়া ৮ হাজার ২১৫ কোটি ২৯ লাখ টাকা আদায়ে কঠোর পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়েছে। বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, প্রধানমন্ত্রী বকেয়া আদায়ে গ্যাসলাইন বিচ্ছিন্ন করতে কঠোর নির্দেশনা দিয়েছেন। বৈঠকে প্রিপেইড মিটার স্থাপন প্রসঙ্গে কমিটি ২০২৩ সালের মধ্যে সংস্থাগুলোর নিজস্ব অর্থায়নে মানসম্মত প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম দৃশ্যমান পর্যায়ে নিয়ে আসার সুপারিশ করে। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, কমিটি বিদ্যুৎ বিতরণ ব্যবস্থায় ভূগর্ভস্থ বৈদ্যুতিক ক্যাবল স্থাপনের ক্ষেত্রে চ্যালেঞ্জগুলো রিপোর্ট আকারে কমিটিতে উপস্থাপনের সুপারিশ করেছে। এ ছাড়া কমিটি বিদ্যুতায়িত হয়ে হাতি মরে যাওয়ার ঘটনা তদন্ত করে পরবর্তী বৈঠকে রিপোর্ট প্রদানের সুপারিশ করে। বৈঠকে জানানো হয়, বেসরকারি বিদ্যূৎ কেন্দ্র থেকে বিদ্যুৎ কেনায় অনুসৃত নীতিমালা হালনাগাদকরণের কার্যক্রম চলমান রয়েছে। বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের সিস্টেম লসের বর্তমান অবস্থা ও সিস্টেম লস হ্রাসকরণে করণীয় সম্পর্কে আলোচনা হয়। বৈঠকে বিদ্যুৎ বিভাগের সচিব, অধীন সংস্থাগুলোর চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর