সোমবার, ৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

সবাইকে নিয়ে এগিয়ে যাওয়াই শান্তির মূলমন্ত্র : সায়মা ওয়াজেদ

কূটনৈতিক প্রতিবেদক

সবাইকে নিয়ে এগিয়ে যাওয়াই শান্তির মূলমন্ত্র : সায়মা ওয়াজেদ

বিশ্ব শান্তি সম্মেলনের আহ্বায়ক অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ বলেছেন, শান্তির মূল মন্ত্রই হলো সবাইকে নিয়ে সাম্যের ভিত্তিতে এগিয়ে যাওয়া। বর্তমান বিশ্বে একে অন্যকে আরও কাছে নিয়ে আসতে হবে। শান্তি নিশ্চিত করতে পিছিয়ে পড়া জনগোষ্ঠীসহ সবার অধিকার নিশ্চিত করতে হবে। গতকাল ঢাকার ফরেন সার্ভিস একাডেমিতে ‘বিশ্ব শান্তি সম্মেলন’-এর প্যানেল আলোচনা উপলক্ষে অনুষ্ঠানে ভার্চুয়ালি এসব কথা বলেন তিনি। সায়মা ওয়াজেদ বলেন, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন স্থানে এসব শিশুর পরিবারের সদস্যরা কীভাবে বিভিন্ন সামাজিক চ্যালেঞ্জের সম্মুখীন হচ্ছেন এবং বাংলাদেশ সচেতনতা বৃদ্ধি ও তথ্য সরবরারে মাধ্যমে এক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন তুলে আনছে। সায়মা ওয়াজেদ বলেছেন, আমার নানা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার সারাজীবন মানুষের শান্তির জন্য সংগ্রাম করেছেন। বঙ্গবন্ধু কত তৃণমূল থেকে তার সংগ্রাম শুরু করেছিলেন আজ অনেকেই তা ভুলে যান।

 তিনি ছিলেন জীবনের চেয়েও বড়, তিনি একটি দেশ প্রতিষ্ঠা করেছেন এবং আপনি বড় কিছু অর্জন করেছেন তখন ভুলে যান কত ক্ষুদ্র থেকে তিনি তার রাজনৈতিক ক্যারিয়ার শুরু করেছিলেন। সায়মা বলেন, বঙ্গবন্ধু সংলাপে বিশ্বাস করতেন এবং সাধারণ মানুষের অধিকারের জন্য দাঁড়িয়ে যেতেন, লড়াই করতেন। তিনি বিশ্বাস করতেন শান্তি তখনই অর্জন হবে যখন সমাজে ভয়হীনতা, সাম্য ও ন্যায়বিচার প্রতিষ্ঠা হবে। শান্তি হলো সামাজিক সমতার অংশ। স্বাধীনতা, কোনো প্রকার প্রতিবন্ধকতা ছাড়া লক্ষ্য অর্জন, ধর্মাচার, সামাজিক, মানসিক সীমাবদ্ধতা অতিক্রম সব কিছু শান্তির সঙ্গে সম্পর্কীয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে দুই দিনব্যাপী ‘বিশ্ব শান্তি সম্মেলন ২০২১’-এর তৃতীয় প্যানেল আলোচনায় সায়মা ওয়াজেদের পর আরও বক্তব্য দেন সংযুক্ত আরব আমিরাতে গ্লোবাল কাউন্সিল ফর টলারেন্স অ্যান্ড পিসের প্রেসিডেন্ট আহমেদ মোহাম্মদ রাশিদ আল জারওয়াম আল শামসি, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব সাউথ ক্যালিফোর্নিয়ার অধ্যাপক কারেন জায়ব্লাট, গ্রিসের ইউনিভার্সিটি অব অ্যাথেন্সের অধ্যাপক ড. দিমিত্রিস ভাসিলিয়াদিস, পোল্যান্ডের ইউনিভার্সিটি অব ওয়ারসের প্রভাষক ড. মাইকেল পানাসিউক।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর