মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

দক্ষিণাঞ্চল যুবলীগ সক্রিয় হচ্ছে

বরিশাল সফরে শীর্ষ নেতারা

রাহাত খান, বরিশাল

ঘুণেধরা দক্ষিণাঞ্চল যুবলীগকে নতুন করে সাজানোর উদ্যোগ নেওয়া হয়েছে। দেড় থেকে দুই যুগের পুরনো জেলা কমিটিগুলো সম্মেলনের মাধ্যমে হালনাগাদ করছে তারা। এই লক্ষ্যে দুই দিনের সফরে বরিশাল এসেছেন যুবলীগ কেন্দ্রীয় কমিটির চেয়ারম্যান শেখ ফজলে শামস্ পরশ এবং সাধারণ সম্পাদক মাইনুল হোসেন নিখিল। সফরে পটুয়াখালী এবং বরগুনা জেলা যুবলীগের কমিটি হালনাগাদ করার কথা রয়েছে তাদের। তবে ২৫ বছর আগে গঠিত বরিশাল জেলা যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি এবং ১৭ বছর আগে গঠিত মহানগর যুবলীগের আহ্বায়ক কমিটি হালনাগাদের কোনো উদ্যোগ দেখা যাচ্ছে না এই সফরে। এদিকে যুবলীগের শীর্ষ নেতারা সাংগঠনিক সফরে প্রথমবারের মতো বরিশাল আসায় চাঙাভাব দেখা দিয়েছে নিষ্ক্রিয় ও ঘুণেধরা নেতা-কর্মীদের মাঝে। করোনা প্রাদুর্ভাবের আগে যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরীকে অব্যাহতি দিয়ে শেখ ফজলে শামস্ পরশকে সভাপতি এবং মাইনুল হোসেন নিখিলকে সাধারণ সম্পাদক করে যুবলীগের নতুন নেতৃত্ব তৈরি করেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। দায়িত্ব নিয়ে সারা দেশের মেয়াদোত্তীর্ণ যুবলীগের বিভিন্ন ইউনিট কমিটি হালনাগাদের উদ্যোগ নেন তারা। কিন্তু করোনার হানায় পিছিয়ে পড়ে তাদের সেই উদ্যোগে। সম্প্রতি করোনা সংক্রমণের হার কমে যাওয়ায় এবার দক্ষিণাঞ্চল যুবলীগ সক্রিয় করে কমিটি হালনাগাদের উদ্যোগ নেন তারা। দুই জেলার সম্মেলন করতে দুই দিনের সফরে বরিশাল এসেছেন যুবলীগের শীর্ষ নেতারা। ১৭ বছর পর গতকাল পটুয়াখালী জেলা যুবলীগের সম্মেলন অনুষ্ঠিত হয় যুবলীগ কেন্দ্রীয় চেয়ারম্যান ও সাধারণ সম্পাদকের উপস্থিতিতে। আজ মঙ্গলবার দ্বিতীয় দিন ১৫ বছর পর আয়োজিত বরগুনা জেলা যুবলীগের সম্মেলনেও অংশ নেওয়ার কথা রয়েছে তাদের। পটুয়াখালী ও বরগুনা জেলায় সম্মেলনের মাধ্যমে নতুন নেতৃত্ব সৃষ্টির উদ্যোগ নেওয়া হলেও ঘুণেধরা বরিশাল জেলা ও মহানগর যুবলীগের দেড় থেকে দুই যুগের পুরনো কমিটি হালনাদাদের কোনো উদ্যোগ দেখা যাচ্ছে না। যদিও কেন্দ্রীয় নেতাদের আগমনে চাঙা হয়েছে যুবলীগের বিভিন্ন পর্যায়ের নেতা-কর্মীরা। বরিশাল জেলা ও মহানগর যুবলীগে দেড় থেকে দুই যুগ কমিটি না হওয়ার বিষয়ে সংগঠনের কেন্দ্রীয় কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক মতিউর রহমান বাদশা বলেন, বরিশাল বিভাগে যুবলীগকে সক্রিয় করার উদ্যোগ নেওয়া হয়েছে।

এ লক্ষ্যে ইতিমধ্যে বিভাগের পাঁচ জেলায় বর্ধিত সভা হয়েছে। বরিশাল জেলা এবং মহানগরেও বর্ধিত সভা করে সম্মেলনের তারিখ নির্ধারণ করা হবে। নতুন বছরের শুরুতে বরিশাল জেলা ও মহানগর যুবলীগের নতুন কমিটি গঠনের প্রক্রিয়া শুরু হবে বলে আশাবাদী তিনি।

১৯৯৩ সালের ১৯ নভেম্বর মো. জাকির হোসেনকে সভাপতি এবং ফজলুল করীম শাহীনকে সাধারণ সম্পাদক করে গঠিত হয়েছিল বরিশাল জেলা যুবলীগের পূর্ণাঙ্গ কমিটি। এই কমিটি দীর্ঘ দুই যুগেও জেলার অন্তর্গত ১০ উপজেলা যুবলীগের সম্মেলন করে জেলায় নতুন সম্মেলনের মাধ্যমে নেতৃত্ব সৃষ্টি করতে পারেনি। সভাপতি জাকির এখন জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক এবং সম্পাদক শাহিন জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক। অপরদিকে নিজামুল ইসলাম নিজামকে আহ্বায়ক এবং মাহমুদুল হক খান মামুন, মেজবাউদ্দিন জুয়েল ও শাহিন সিকদারকে যুগ্ম আহ্বায়ক করে গঠিত তিন মাস মেয়াদের ৭৪ সদস্যের মহানগর যুবলীগ কমিটির বয়সও ১৭ বছর। আহ্বায়ক নিজাম এখন আওয়ামী লীগ নেতা।

সর্বশেষ খবর