শনিবার, ১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

সংক্রমণে করোনাকে অনুসরণ করছে ডেঙ্গু

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

সংক্রমণে করোনাকে অনুসরণ করছে ডেঙ্গু

চট্টগ্রামে বৈশ্বিক মহামারি করোনাভাইরাস শুরু থেকেই গ্রাম থেকে মহানগরে আক্রান্তের হার বেশি। এখনো সেই ধারাবাহিকতা অব্যাহত আছে। এবার ডেঙ্গু রোগও করোনাকে অনুসরণ করছে। আক্রান্তের ক্ষেত্রে করোনার মতো ডেঙ্গুও উপজেলা থেকে মহানগরে বেশি। চট্টগ্রামে গতকাল নতুন করে ৮৮ জন আক্রান্ত এবং একজনের মৃত্যু হয়। অভিযোগ আছে, নগরে প্রতিদিনই ডেঙ্গু রোগে আক্রান্ত হওয়ার সংখ্যা বাড়ছে। নগরে মশক নিধন এবং পরিচ্ছন্নতা কার্যক্রম চলছে ঢিমেতালে। মশক নিধন কাজ কখনো দেখা যায়, কখনো দেখা যায় না। কোথাও কালেভদ্রে চোখে পড়ে, কোথাও কখনো দেখা মেলে না। ওয়ার্ডভিত্তিক ¯েপ্র করার কথা বলা হলেও তাদের দেখা মেলা মুশকিল। ফলে বাড়ির আশপাশে জন্ম নিচ্ছে ডেঙ্গু মশা। সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, গত জানুয়ারি থেকে সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু রোগে চট্টগ্রামে মোট আক্রান্ত হয় ৫৬৪ জন। এর মধ্যে চট্টগ্রাম মহানগরে ৪২০ জন এবং ১৫ উপজেলায় ১২৫। অন্য জেলার ১৯ জন। এর মধ্যে পুরুষ ২৭৮ জন, মহিলা ১৪৫ জন এবং শিশু ১৪১ জন। ইতোমধ্যে মারা যান পাঁচজন।

পক্ষান্তরে, চট্টগ্রামে এখন পর্যন্ত করোনাভাইরাসে মোট আক্রান্ত হয় ১ লাখ ২৮ হাজার ৯৫৪ জন। এর মধ্যে মহানগরে ৯৪ হাজার ১১ জন এবং ১৫ উপজেলায় ৩৪ হাজার ৯৪৩ জন। ইতোমধ্যে করোনায় আক্রান্ত হয়ে মোট মারা যায় ১ হাজার ৩৬৭ জন। এর মধ্যে মহানগরে ৭৩৭ জন এবং উপজেলায় ৬৩০ জন। চট্টগ্রাম জেনারেল হাসপাতালের কনসালট্যান্ট (মেডিসিন) ডা. এইচ এম হামিদুল্লাহ মেহেদী বলেন, শহর এলাকায় এডিস মশা উৎপাদন হওয়ার মতো সমূহ উপাদান উপস্থিত। এর মধ্যে আছে বাড়ির আঙিনায় পানি জমে থাকা, নালা-নর্দমায় ময়লা জমে থাকা, টায়ার-এসিসহ নানা ক্ষেত্রে পানি জমে থাকে। এসব আবদ্ধ স্থান এডিস মশা জন্ম নেওয়ার উপযুক্ত স্থান। এডিস মশাগুলো কামড়ালে ডেঙ্গু হওয়ার সম্ভাবনা বেশি। তাই সবাইকে এডিস মশা থেকে অবশ্যই দূরে থাকতে হবে।

জানা যায়, চট্টগ্রামে প্রতিদিনই ডেঙ্গু রোগে আক্রান্ত হচ্ছে। গত বৃহস্পতিবার সকাল ৮টা থেকে গতকাল সকাল ৮টা পর্যন্ত ১৪ উপজেলায় ৮৮ জন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। এ সময় সুস্থ হয়েছেন ৯১ জন। বর্তমানে করোনা প্রতিরোধে চট্টগ্রামের বিভিন্ন উপজেলায় ২৮৪টি মেডিকেল টিম কাজ করছে। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী বলেন, সেপ্টেম্বর মাসে চট্টগ্রামে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়েছে। থেমে থেমে বৃষ্টির কারণে ডেঙ্গু বাড়ছে। বৃষ্টি বন্ধ হলে হয়তো পরিস্থিতির পরিবর্তন হতে পারে। তবে ডেঙ্গু আক্রান্ত রোগীর চিকিৎসায় আমরা বিশেষ নজর দিয়েছি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর