শুক্রবার, ৭ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

অসময়ের বৃষ্টি ছড়াচ্ছে ডেঙ্গু

♦ চট্টগ্রাম ও সিলেটের বিভিন্ন স্থানে মিলছে এডিস মশার লার্ভা ♦ সচেতন না হলে রোগীর সংখ্যা বাড়তে পারে

নিজস্ব প্রতিবেদক, সিলেট ও চট্টগ্রাম

অসময়ের বৃষ্টি ছড়াচ্ছে ডেঙ্গু

এত দিন ঢাকায় ডেঙ্গু আতঙ্ক থাকলেও এবার ছড়িয়ে পড়ছে সিলেট ও চট্টগ্রামেও। গত কয়েক দিনে ডেঙ্গু রোগী বাড়ছে এ দুই বিভাগে। সিলেটের বেশ কয়েকটি স্থানে মিলেছে এডিস মশার লার্ভা।

সিলেট : সিলেটজুড়ে ডেঙ্গু আতঙ্ক দেখা দিয়েছে। গত কয়েক দিনে চারজন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। এ ছাড়াও জেলার কয়েকটি স্থানে মিলেছে এডিস মশার লার্ভা। চিকিৎসকরা বলছেন, সচেতন না হলে সিলেটে ডেঙ্গু রোগীর সংখ্যা বাড়তে পারে।

সূত্র জানায়, শনাক্ত দুজন ডেঙ্গু রোগী ভর্তি হন সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে। বাকি দুজন ভর্তি হন সিলেট মহানগরীর দুটি বেসরকারি হাসপাতালে। ইতোমধ্যে চারজনই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। তবে চারজন সুস্থ হলেও ডেঙ্গু আতঙ্ক ছাড়ছে না মানুষকে। সিলেট নগরী ও জেলার বিভিন্ন স্থানে এডিস মশার লার্ভার সন্ধান পাওয়ায় এই আতঙ্ক ছড়িয়ে পড়েছে জনমনে। সিভিল সার্জন অফিস সূত্র আরও জানায়, সিলেট জেলার ওসমানীনগর ও বালাগঞ্জ উপজেলার কয়েকটি স্থান থেকে জমে থাকা বৃষ্টির পানি (নমুনা) সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছিল। এতে কয়েকটি স্থানে ডেঙ্গুর জীবাণুবাহী এডিস মশার লার্ভার অস্তিত্ব পায় সিভিল সার্জন কার্যালয়ের নিরীক্ষণ টিম। পরে সংশ্লিষ্ট উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে এ বিষয়ে অবগত করা হয়। এদিকে ডেঙ্গু প্রতিরোধে নানা সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে সিভিল সার্জন কার্যালয়। জেলার সব উপজেলা পরিষদের মাসিক সভায় সংশ্লিষ্টদের বিভিন্ন নির্দেশনা প্রদান করা হয়েছে। প্রত্যেকের বাড়িঘরের আশপাশ পরিচ্ছন্ন আছে কি না, কোথাও পানি জমিয়ে রাখা হয়েছে কি না-এসব বিষয় তদারকি করতে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে নির্দেশনা প্রদান করা হয়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, বর্ষাকাল শেষ হলেও বৃষ্টিপাতের কারণে ছড়িয়ে পড়ছে মশাবাহিত ডেঙ্গু রোগ। এডিস মশা এ রোগের জীবাণু বহন করে। নির্মাণাধীন ভবনের অস্থায়ী চৌবাচ্চা, মেঝেতে জমিয়ে রাখা পানি এবং স্যানিটারি সামগ্রীর দোকানের বাইরে রাখা জিনিসপত্র, ডাবের খোসা, ফুলের টব ইত্যাদিতে জমে থাকা পানিতে এ সময় এডিস মশা বংশবিস্তার করে। তাই বাসাবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠানের সামনে যাতে পানি জমে থাকতে না পারে সে ব্যাপারে সবাইকে সচেতন থাকতে হবে। সিলেট সিটি করপোরেশন (সিসিক) সূত্র জানায়, মহানগরীতে ডেঙ্গু প্রতিরোধে ও মশক নিধনে ডোবা, নালা, বাসাবাড়ির আশপাশ, রাস্তাঘাটে জমে থাকা পানি পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযান চালাচ্ছে সিসিক। সিলেটের সিভিল সার্জন ডা. এস এম শাহরিয়ার বলেন- কিছুদিন আগে সিলেটের বালাগঞ্জ ও ওসমানীনগর উপজেলার কয়েকটি স্থানে এডিস মশার লার্ভা পাওয়া গিয়েছিল। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাদের বিষয়টি অবগত করে সে লার্ভা ধ্বংস করা হয়েছে।

চট্টগ্রাম : চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে গত জানুয়ারি থেকে ৫ সেপ্টেম্বর পর্যন্ত ডেঙ্গু রোগে মোট ৩৫৪ আক্রান্ত হয়েছেন। এই সময়ের মধ্যে চমেক হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ভর্তি হয়ে মারা যান ৬ জন। ভর্তিকৃত অন্যরা চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। ফলে প্রতিদিনই ডেঙ্গু রোগে আক্রান্ত হচ্ছে। চমেক হাসপাতাল সূত্রে জানা যায়, গত জানুয়ারি মাসে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন চারজন, ফেব্রুয়ারি মাসে ভর্তি হন তিনজন, মার্চ মাসে একজন, এপ্রিল মাসে তিনজন, জুন মাসে দুজন, জুলাই মাসে ১৩ জন, আগস্ট মাসে ৪৩ জন এবং মারা যান দুজন, সেপ্টেম্বর মাসে ২১১ জন এবং মারা যান তিনজন ও গত ৫ আগস্ট পর্যন্ত পাঁচ দিনে ৭৪ জন ভর্তি হন এবং মারা যান একজন। চমেক হাসপাতালের সেবা তত্ত্বাবধায়ক মোছা. ইনসাফি হান্না বলেন, ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে প্রায় প্রতিদিনই হাসপাতালে রোগীরা আসছেন।

তাদের মেডিসিন ও শিশু বিভাগের মোট পাঁচটি ওয়ার্ডে বিশেষ সুবিধা দিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে।  চিকিৎসক ও নার্সদের সেবায় আক্রান্ত রোগীরা সুস্থ হয়ে বাড়িও ফিরছেন।

চমেক হাসপাতালের মেডিসিন বিভাগের সহকারী রেজিস্ট্রার ডা. আরাফাতুল আলম বলেন, এবারের বর্ষা মৌসুমটি একটু ভিন্নভাবে বিদায় নিচ্ছে বলে মনে হচ্ছে। শেষ সময়ে এসে বৃষ্টির পরিমাণ বেড়েছে। অসময়ে বৃষ্টি, জলাবদ্ধতা তৈরি এবং সাধারণ মানুষের অবহেলা-অসচেতনতার কারণে ডেঙ্গু রোগী বাড়ছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর