শুক্রবার, ২১ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

পুত্র সন্তানের মা হলেন ভারতে কারাবন্দি বাংলাদেশি নারী

কলকাতা প্রতিনিধি

ভারতে কারাবন্দি চাঁদনী (৪২) নামে এক বাংলাদেশি নারী পুত্র সন্তানের মা হয়েছেন। এর আগে চার মাস ধরে তিনি আসামের করিমগঞ্জ জেলা কারাগারে বন্দি ছিলেন। কারাগার সূত্রে জানা যায়, অবৈধ অনুপ্রবেশের অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছিল। অসুস্থ হয়ে পড়লে তাকে করিমগঞ্জ সিভিল হাসপাতালের মা ও শিশু স্বাস্থ্য বিভাগে ভর্তি করা হয়। সোমবার সেখানে এক পুত্র সন্তানের জন্ম দেন ওই নারী। বুধবার হাসপাতাল থেকে চাঁদনী ও তার সন্তানকে করিমগঞ্জ জেলা কারাগারে স্থানান্তর করা হয়। এটি তার চতুর্থ সন্তান। সেক্ষেত্রে প্রশ্ন অবৈধভাবে অনুপ্রবেশের অভিযোগে গ্রেফতার চাঁদনীর চতুর্থ সন্তান কি ভারতীয় নাগরিকত্ব পাবে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী ২০০৪ সালের ৩ ডিসেম্বর অথবা তার আগে ভারতে জন্ম নেওয়া কোনো ব্যক্তি জন্মসূত্রে ভারতীয় নাগরিকত্ব লাভ করে থাকে- যদি তার বাবা-মা অথবা কোনো একজন ভারতীয় নাগরিক হন। এ বিষয়ে আসামের সিনিয়র আইনজীবী ইমাদ উদ্দিন বুলবুল বলেন ‘করিমগঞ্জে ওই নারী যে সন্তানের জন্ম দিয়েছেন, সে কখনোই ভারতীয় নাগরিকত্ব দাবি করতে পারে না।’

জানা গেছে, দুই বছর আগে স্বামীর সঙ্গে অবৈধভাবে বাংলাদেশ থেকে ভারতের ত্রিপুরায় প্রবেশ করেন চাঁদনী। এরপর মুম্বাই চলে যান তিনি। সেখানেই কাজ করতেন। সেখানে সন্তানসম্ভবা হয়ে পড়ায় চাঁদনী তার এক আত্মীয়ের সঙ্গে মুম্বাই থেকে ট্রেনযোগে আসাম হয়ে বাংলাদেশে ফিরে যাচ্ছিলেন। বৈধ ভিসা ও পাসপোর্ট না থাকায় আসামের করিমগঞ্জের বদরপুর রেলওয়ে স্টেশনে গ্রেফতার করা হয় চাঁদনী ও সঙ্গে থাকা তার আত্মীয়কে।

 

সর্বশেষ খবর