রবিবার, ৬ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

সুপার স্পেশালাইজড হাসপাতালে রোবটিক সার্জারি চালু হবে

নিজস্ব প্রতিবেদক

জীবনের জন্য স্বর অত্যন্ত গুরুত্বপূর্ণ। স্বর ঠিক না থাকলে চাকরি, ব্যবসা-বাণিজ্যসহ নানা বিষয়ে বাধার সম্মুখীন হতে হয়। বঙ্গবন্ধুর বজ্রকণ্ঠ ধ্বনি একটি স্বাধীন দেশ গঠনে বিরাট অবদান রেখেছিল। তাই স্বরযন্ত্রের রোগ ও সমস্যা নিরাময়ে আধুনিক কলাকৌশল রপ্ত করার সঙ্গে প্রযুক্তিসমৃদ্ধ জ্ঞান ও চিকিৎসাসেবা নিশ্চিত করা জরুরি। সুপার স্পেশালাইজড হাসপাতালে রোবটিক সার্জারি চালু করা হবে বলে জানান বক্তারা। গতকাল পঞ্চম জাতীয় ল্যারিংগোলজি কনফারেন্সে বক্তারা এসব কথা বলেন। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিব কনভেনশন হলে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। ল্যারিংগোলজি অ্যান্ড ভয়েস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ ও বিএসএমএমইউর নাক-কান-গলা বিভাগ এর আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. মো শারফুদ্দিন আহমেদ। বক্তব্য দেন উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ। সভাপতিত্ব করেন ল্যারিংগোলজি অ্যান্ড ভয়েস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার। স্বাগত বক্তব্য দেন বিএসএমএমইউর নাক-কান-গলা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আজহারুল ইসলাম।

 অনুষ্ঠানটি সঞ্চালনা করেন অধ্যাপক ডা. এ এইচ এম জহিরুল হক সাচ্চু। বৈজ্ঞানিক প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ডা. শেখ হাসানুর রহমান বাবর। উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি অধ্যাপক ডা. মণিলাল আইচ লিটু। অনুষ্ঠানে ভারত ও সিঙ্গাপুরের বিশেষজ্ঞ চিকিৎসকরা অংশ নিয়েছেন বলে জানা গেছে।

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ‘সুপার স্পেশালাইজড হাসপাতালে রোগীদের সুবিধার্থে বিশেষ সার্জারি চালু করা হবে। রোবটিক সার্জারি চালু করা হবে। ক্যাডাভেরিক বা মরণোত্তর ট্রান্সপ্লান্টও যথাসম্ভব দ্রুত বাস্তবায়ন করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর