শনিবার, ৩ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

দরিদ্র দেশের মানুষ পর্যাপ্ত টিকা পায়নি যেসব কারণে

বিআইডিএসের বার্ষিক সম্মেলন

নিজস্ব প্রতিবেদক

আন্তর্জাতিক সরবরাহে ঘাটতি, টিকা নিতে অনীহা-সন্দেহ এবং কিছু দেশের অভ্যন্তরীণ বিতরণ ব্যবস্থা ও অবকাঠামোগত দুর্বলতার কারণে দরিদ্র দেশগুলোর মানুষ পর্যাপ্ত করোনা টিকা পায়নি। যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির শিক্ষক আহমেদ মুশফিক মোবারক গতকাল এক আলোচনায় অংশ নিয়ে এসব কারণ উল্লেখ করেছেন। গতকাল রাজধানীর হোটেল লেকশোরে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) বার্ষিক সম্মেলনের দ্বিতীয় দিনের প্রথম অধিবেশনে তিনি ভার্চুয়ালি অংশ নেন। তিনি বলেন, ‘মহামারির কারণে অর্থনৈতিক প্রবৃদ্ধি কমে গেছে। নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলোর মানুষের আয় কমেছে ৯ থেকে ৮৭ শতাংশ।’ তিনি বলেন, এসব বিষয়ে গবেষণার জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সিডিসির মতো আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলোর আরও তথ্য-উপাত্তের দরকার ছিল। চলমান মহামারির ইতি টানতে হলে আরও গবেষণা এবং গবেষণালব্ধ জ্ঞান প্রয়োগের সক্ষমতা গড়ে তোলা দরকার।

নারীর কর্মক্ষেত্রে প্রধান বাধা : সেমিনারের দ্বিতীয় অধিবেশনে নারীর স্বাধীন কর্মক্ষেত্রের জন্য অন্যতম প্রধান বাধা পুরুষ বলে উল্লেখ করেন লন্ডল স্কুল অব ইকোনমিকসের অধ্যাপক নায়লা কাবের। তিনি বলেন, ‘নারীরা বর্তমান সমাজে অনেকটা এগিয়ে গেছে।

ঝরে পড়ার আশঙ্কা ২৪ মিলিয়ন প্রাথমিক শিক্ষার্থীর : করোনার কারণে সারা বিশ্বে প্রায় ২৪ মিলিয়ন শিশু প্রাথমিক শিক্ষার্থীর ঝরে পড়ার আশঙ্কার কথা উল্লেখ করেছেন মনাস বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আসাদ ইসলাম। তিনি বলেন, দেশে দেশে শিক্ষার অনেক ক্ষতি হয়েছে। বেশি হয়েছে দরিদ্র দেশগুলোয়। কারণ সেসব দেশে করোনা-পরবর্তী শিক্ষার কার্যক্রম সেভাবে হয়নি। দাতা-গ্রহীতা থেকে ব্যবসায়ী অংশীদার জাপান : জাপানের কলেজ অব এশিয়া প্যাসিফিক স্টাডিজের প্রফেসর ট্যাটসুফুমি ইয়ামাগাটা উপস্থাপন করা প্রতিবেদনে বলেন, বাংলাদেশ ও জাপানের সম্পর্ক দাতা-গ্রহীতা থেকে বিনিয়োগকারী-ব্যবসায়ী অংশীদারে পরিবর্তন হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর