শনিবার, ১০ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

বিজিবি-বিএসএফ সীমান্ত বৈঠক ফলপ্রসূ

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ)-এর মধ্যে ভারতের ত্রিপুরায় অনুষ্ঠিত তিন দিনের সীমান্ত বৈঠকে সীমান্ত হত্যা বন্ধ, মাদক চোরাচালান রোধসহ বিভিন্ন বিষয়ের আলোচনা ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছেন বিজিবি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দলের প্রধান ও অতিরিক্ত মহাপরিচালক বিজিবি চট্টগ্রাম অঞ্চলের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার তানভীর গনি চৌধুরী। গতকাল বেলা ১২টার দিকে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দরে সাংবাদিকদের তিনি বিজিবির ১৩ সদস্যের উচ্চ পর্যায়ের প্রতিনিধি হিসেবে এ কথা জানান। তিন দিনের বৈঠক শেষে নিজ দেশে ফিরে দুই দেশের শূন্য রেখায় সাংবাদিকদের সঙ্গে তিনি কথা বলেন।

বৈঠক সম্পর্কে বিজিবির অতিরিক্ত মহাপরিচালক ও প্রতিনিধি দলের প্রধান তানভীর গনি চৌধুরী সাংবাদিকদের আরও জানান, বাংলাদেশের পক্ষে দক্ষিণ-পূর্ব রিজিয়ন চট্টগ্রাম, উত্তর-পূর্ব রিজিয়ন সরাইল, ময়মনসিংহ সেক্টর এবং কক্সবাজার সেক্টর, বান্দরবান সেক্টরের প্রতিনিধিরা অংশ নেন। বিএসএফের পক্ষে অংশ নিয়েছে ত্রিপুরা ফ্রন্টিয়ার, মেঘালয় ফ্রন্টিয়ার এবং মিজোরাম অ্যান্ড কাচার ফ্রন্টিয়ারের কর্মকর্তারা। বৈঠকে সীমান্তে যে হত্যাকান্ড হচ্ছে সেটিকে শূন্যের কোটায় নামিয়ে আনা নিয়ে মূল আলোচনা হয়। এ ছাড়া মাদক চোরাচালান প্রতিরোধ, অবৈধভাবে সীমান্ত পারাপারসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা হয়েছে। এবারের বৈঠকটি অত্যন্ত ফলপ্রসূ হওয়ায় ইতিবাচক ফলাফল পাওয়ার আশা করেন তিনি। বৈঠকে পরিবেশ দূষণ নিয়ে জোরালো বক্তব্য রাখা হয় যা বিএসএফ গুরুত্ব দিয়ে দেখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

১৩ সদস্যের বিজিবি প্রতিনিধি দলে বিজিবি কর্মকর্তারা ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মো. আলমগীর হোসেন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব কাকলী সাহা ছিলেন। এর আগে গত ৭ ডিসেম্বর প্রতিনিধি দলটি একই চেকপোস্ট হয়ে ভারতে প্রবেশ করেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর