বুধবার, ১১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

উত্তরে খুলছে আবহাওয়া তথ্যের নতুন দ্বার

নজরুল মৃধা, রংপুর

উত্তরে খুলছে আবহাওয়া তথ্যের নতুন দ্বার

উত্তরে খুলছে আবহাওয়ার তথ্য জানার নতুন দুয়ার। রংপুরে নতুন রাডার যন্ত্র স্থাপনের কাজ শুরু হতে যাচ্ছে। কাল ১২ জানুয়ারি জাপানি প্রতিনিধি দল পরিদর্শনে আসবে রংপুর আবহাওয়া অফিসে। এর পরই শুরু হবে রাডার স্থাপনের আনুষ্ঠানিক কাজ। প্রকল্প পাস হওয়ার পর দুই বছর থেকে ঝুলে ছিল রাডার স্থাপনের কাজ। আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, রংপুর অফিসে আগে একটি রাডার ছিল। রাডারটির ধারণ ক্ষমতা ছিল ৪০০ কিলোমিটার। ৪০০ কিলোমিটারের মধ্যে বৃষ্টিপাতের ধরন, ঘূর্ণিঝড়ের পূর্বাভাসসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস দিতে পারত ওই রাডারটি। রাডারটি নষ্ট হয়ে যাওয়ার পর নতুন একটি রাডার স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয় দুই বছর আগে। জাপানের আর্থিক সহায়তায় এই রাডারটি স্থাপন করা হবে। এটিরও ধারণক্ষমতা ৪০০ কিলোমিটার। আনুমানিক ব্যয় ধরা হয়েছে ২২০ থেকে ২৩০ কোটি টাকা। এই রাডারটি স্থাপন হলে উত্তরাঞ্চলের আবহাওয়ার তথ্য জানার নতুন দিগন্ত উন্মোচিত হবে। প্রাকৃতিক দুর্যোগের আগে যাবতীয় তথ্য দিতে পারবে এই রাডারটি। আবহাওয়াবিদদের তথ্য অনুযায়ী, জলবাযুর পরিবর্তনের ফলে উত্তরাঞ্চলের প্রকৃতিতে ব্যাপক পরিবর্তন এসেছে। জীববৈচিত্র্যও হুমকির মুখে পড়েছে। শীতকালে প্রচণ্ড শীত এবং শৈত্যপ্রবাহ বয়ে যায় এই অঞ্চলে। গ্রীষ্ম কালে ঝড়, টর্নেডো, অবিরাম বর্ষণ, বন্যাসহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ লেগেই আছে। বলা চলে প্রায় বারো মাসই উত্তরাঞ্চলের মানুষ নানা প্রতিকূলতাকে মোকাবিলা করে চলছে। প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় এ অঞ্চলের আবহাওয়া অফিসগুলোকে কার্যকর ভাবে গড়ে তোলা হয়নি। উত্তরাঞ্চলের আবহাওয়া অফিসগুলোর মধ্যে একমাত্র রংপুরে ছিল রাডার এবং ভূমিকম্প পরিমাপক যন্ত্র।

রাডারটি নষ্ট হওয়ায় আবহাওয়ার অনেক তথ্য থেকে বঞ্চিত হচ্ছিল এই অঞ্চলের মানুষ। রাডারটি স্থাপন হলে উত্তরাঞ্চলের ১৬ জেলার মানুষ সঠিক সময়ে আবহাওয়ার সঠিক তথ্য পাবে। এ ছাড়া উত্তরাঞ্চলের বেশ কটি আবহাওয়া অফিস চলছে মান্ধাতা আমলের যন্ত্রপাতি দিয়ে।

রংপুর আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ মোস্তাফিজার রহমান বলেন, রাডার স্থাপনের যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। ১২ জানুয়ারি জাপানি প্রতিনিধি দলের পরিদর্শন শেষে কাজ আনুষ্ঠানিকভাবে শুরু হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর