বুধবার, ১১ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ডায়ালাইসিস ফি কমানোর দাবিতে সড়ক অবরোধ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

ডায়ালাইসিস ফি কমানোর দাবিতে সড়ক অবরোধ

চট্টগ্রাম মেডিকেলে কিডনি ডায়ালাইসিসের ফি কমানোর দাবিতে সড়ক অবরোধ করেন রোগী ও স্বজনরা - বাংলাদেশ প্রতিদিন

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে কিডনি ডায়ালাইসিসের ফি বৃদ্ধির প্রতিবাদ এবং ভর্তুকির সেশন কমিয়ে আনার দাবিতে সড়ক অবরোধ ও বিক্ষোভ করেছে রোগী ও তাদের স্বজনরা। গতকাল বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত চমেক হাসপাতালের মূল ফটকের সামনে ভুক্তভোগী রোগীরা এ কর্মসূচি পালন করে। এ সময় কয়েক ভুক্তভোগী মারধরের শিকার হয়েছেন বলেও অভিযোগ পাওয়া গেছে। হাসপাতালের সামনের প্রধান ফটকে রাস্তায় অবস্থান নেওয়ায় সড়কের উভয় পাশে যানজট তৈরি হয়। বন্ধ হয়ে যায় সড়কে যান চলাচল। আন্দোলনরত রোগী ও রোগীর স্বজনরা বলেন, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাব। এটি আমাদের যৌক্তিক দাবি। এর আগে গত রবিবার কিডনি ডায়ালাইসিসে ফি বাড়ানোর প্রতিবাদে আন্দোলন করেন রোগীরা।

 এ সময় তারা কিডনি ডায়ালায়সিস সেন্টারের গেটে তালা ঝুলিয়ে দেন।

স্যানডোর নামে একটি প্রতিষ্ঠান কিডনি ডায়ালাসিস সেন্টারটি পরিচালনা করছে। ২০১৭ সালের ৫ মার্চ ৩১টি মেশিন নিয়ে চমেক হাসপাতালের নিচতলায় কিডনি ডায়ালাইসিস সেন্টারটি চালু করা হয়। আতিক নামে এক রোগী বলেন, ‘একবার ডায়ালাইসিস করাতে অনেক টাকা খরচ হয়ে যায়। তার ওপর এখন নতুন করে ফি বৃদ্ধি করা হয়েছে।’ 

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. শামীম আহসান বলেন, সরকারি নির্দেশনা মতে ভর্তুকিতে ৬ হাজার ৫০০ জনের ডায়ালাইসিস করানোর কথা। কিন্তু এখন সব কটি সেশন ভর্তুকি না দিয়ে অর্ধেক ভর্তুকিতে সেবা নিতে বলায় রোগীরা অসন্তুষ্ট হয়েছেন। তবে ভর্তুকি আরও বাড়ানো যায় কি না, তা নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ে চিঠি দেওয়া হয়েছে। সিদ্ধান্ত মতে পদক্ষেপ নেওয়া হবে।

স্যানডোর এতদিন দুটি মূল্যে ডায়ালাইসিস সেবা দিত। এর মধ্যে ভর্তুকি দিয়ে সেবাটির মূল্য ছিল ৫১০ টাকা। এখন তা বেড়ে ৫৩৫ টাকা করা হয়। ভর্তুকি ছাড়া ২ হাজার ৭৮৫ টাকায় দেওয়া ডায়ালাইসিস সেবাটির মূল্য বেড়ে ২ হাজার ৯৩৫ টাকা করা হয়। যারা মাসে আটটি সেশন ভর্তুকি মূল্যে ডায়ালাইসিস করাতে পারতেন, তাদের এখন থেকে অর্ধেক পুরো ফিতে করতে হবে। এ কারণে রোগী ও স্বজনরা ফি ও ভর্তুকি সেশন ফি আগের মতোই বহাল রাখার দাবি জানিয়ে আসছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর