রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

আহ্বায়ক কমিটিতে ঘুরপাক তিন সাংগঠনিক জেলা

চট্টগ্রামে বিএনপির রাজনীতি

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

আহ্বায়ক কমিটিতেই ঘুরপাক খাচ্ছে বিএনপির তিন গুরুত্বপূর্ণ সাংগঠনিক জেলা- চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ। বছরের পর বছর এভাবে দলীয় কার্যক্রম পরিচালনা করায় তৃণমূলের অনেক নেতা-কর্মী হয়ে পড়েছেন নিষ্ক্রিয়। বিএনপির কেন্দ্রীয় সহসাংগঠনিক সম্পাদক হারুন উর রশিদ বলেন, এতদিন টানা দলীয় কর্মসূচি ছিল। তাই চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা শাখার পূর্ণাঙ্গ কমিটি গঠনের উদ্যোগ নেওয়া হয়নি। কয়েক মাসের মধ্যে কাউন্সিল করে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার চিন্তাভাবনা চলছে।

তবে বিএনপির একাধিক সূত্র জানান, আগামী জাতীয় সংসদ নির্বাচন ঘিরেই চলছে দলটির চিন্তাভাবনা। নির্বাচনের আগে কমিটি ঘোষণা করা হলে কোন্দল চরম আকার ধারণ করতে পারে। এতে দলে শৃঙ্খলা বিনষ্ট হওয়ার শঙ্কা রয়েছে। তাই জাতীয় সংসদ নির্বাচনের পরই গুরুত্বপূর্ণ এ তিন ইউনিটের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হতে পারে। জানা যায়, নয় বছর ধরে আহ্বায়ক কমিটি দিয়ে চলছে চট্টগ্রাম উত্তর জেলা বিএনপির কার্যক্রম। ২০১৪ সালের ২৬ এপ্রিল আসলাম চৌধুরীকে আহ্বায়ক ও কাজী আবদুল্লাহ আল হাসানকে সদস্যসচিব করে উত্তরের কমিটি ঘোষণা করা হয়। ২০১৬ সালের ১৫ মে রাষ্ট্রদ্রোহিতার অভিযোগে গ্রেফতার হন আসলাম। তার দুই বছর পর ২০১৮ সালে মারা যান সদস্যসচিব আবদুল্লাহ আল হাসান। শীর্ষ দুই নেতার অনুপস্থিতিতে এক প্রকার অভিভাবকশূন্য হয়ে পড়ে উত্তর জেলা বিএনপি। এরপর ২০২০ সালের ২২ ডিসেম্বর বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা গোলাম আকবর খোন্দকারকে আহ্বায়ক করে ৩৯ সদস্যের আরেকটি আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। ওই কমিটিকে দ্রুত সময়ের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার কথা বলা হয়। তবে দুই বছর অতিবাহিত হলেও পূর্ণাঙ্গ কমিটি এখনো ঘোষণা করা হয়নি। একই অবস্থা চট্টগ্রাম মহানগর বিএনপিরও। ২০২০ সালের ২২ ডিসেম্বর ডা. শাহাদাত হোসেনকে আহ্বায়ক করে ৪১ সদস্যের কমিটি ঘোষণা করা হয়। এরপর গত বছরের মার্চে মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির ক্ষমতা খর্ব করে কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে তদারকি কমিটি এবং কয়েকটি উপকমিটি গঠন করা হয়। ওই কমিটিকে দ্রুত সময়ের মধ্যে ইউনিট কমিটি এবং মহানগরের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণার নির্দেশনা দেওয়া হলেও উল্টো তারা জড়িয়ে পড়েন কোন্দলে। একই রকম প্রায় সাড়ে তিন বছর ধরে চলছে চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির কার্যক্রম।

২০১৯ সালের ২ অক্টোবর আবু সুফিয়ানকে আহ্বায়ক করে ৬৫ সদস্যের কমিটি ঘোষণা করা হয়। দীর্ঘ এই সময়েও আহ্বায়ক কমিটি পূর্ণাঙ্গ রূপ দিতে পারেনি, উল্টো ইউনিট কমিটি গঠন নিয়ে নানান বিতর্কে জড়িয়ে পড়েন শীর্ষ নেতারা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর