বৃহস্পতিবার, ১৩ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

যানজটে নাকাল খুলনা

সড়কে সমন্বয়হীনতায় ভোগান্তি

সামছুজ্জামান শাহীন, খুলনা

ঈদ সামনে রেখে খুলনায় যানজট তীব্র আকার ধারণ করেছে। বিভিন্ন সড়কের সংস্কার কাজ চলতে থাকায় মূল সড়কে যানবাহনের চাপ বাড়ছে।

ফলে ঈদবাজার ও শপিংমল কেন্দ্রিক এলাকাগুলোতে ফুটপাত দখল উচ্ছেদ, যানবাহন চলাচল সীমিত করেও যানজট নিয়ন্ত্রণ করতে পারছে না পুলিশ। এ ছাড়া সিটি করপোরেশন বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়কের ২২টি মোড় প্রশস্ত ও আধুনিকায়ন করলেও যানজট কমছে না।

জানা যায়, সড়কে শৃঙ্খলা ফেরাতে বাজার এলাকায় ইজিবাইকে চলাচল সীমিত ও যানবাহনে ওয়ানওয়ে চলাচলের ব্যবস্থা করা হয়েছে। কাঁটাতারের বেড়া দিয়ে ডাকবাংলো মোড় দিয়ে ক্লে রোডে যানবাহন প্রবেশ বন্ধ করা হয়েছে। ময়লাপোতা মোড়ে মসজিদের সামনে কাঁটাতারে বেড়া দিয়ে নিরালা গল্লামারী রোডে প্রবেশ বন্ধ থাকলেও এখন যানবাহনের চাপে কাঁটাতারের প্রতিবন্ধকতা সরিয়ে ফেলা হয়েছে। বাজার এলাকাগুলোতে সড়কের দুই পাশে অস্থায়ী দোকানপাট উচ্ছেদ ও ফুটপাত দখলমুক্ত করা হয়েছে। তবে শিববাড়ি মোড়ে মজিদ সরনির প্রবেশমুখে সড়ক দখল করে এলোমেলো ইজিবাইক দাঁড়িয়ে থাকায় স্বাভাবিক যানচলাচলে বিঘ্ন ঘটে।

জানা যায়, ডাকবাংলো মোড়, শপিং কমপ্লেক্স এলাকা, বার্মাসিল রোড, কেডি ঘোষ রোড, পিকচার প্যালেস মোড়, ফেরিঘাট মোড়, পাওয়ার হাউস মোড়, নিউমার্কেট, দৌলতপুরে সড়কগুলোতে যানজটের তীব্রতা বাড়ছে।

ব্যবসায়ীরা বলছেন, ডাকবাংলো মোড় থেকে পিকচার প্যালেস-থানার মোড় পর্যন্ত ইজিবাইক চলাচল নিষিদ্ধ করেছে পুলিশ। এ কারণে শিববাড়ি মোড় থেকে নতুন রেলস্টেশন হয়ে বার্মাসিল রোড ও কেডি ঘোষ রোডে বাজারের মধ্য দিয়ে কোর্ট এলাকা পর্যন্ত ইজিবাইকের রুট তৈরি হয়েছে। বাজার এলাকায় মালামাল নিতে অনেক সময় সড়কে ট্রাক পিকআপ দাঁড়িয়ে থাকে। তখন ট্রাক, পিকআপ, ইজিবাইক, রিকশাভ্যান পথচারী সব মিলিয়ে যানজটে ভোগান্তি তৈরি হয়। সিটি করপোরেশন ক্লে রোড ও কেডি ঘোষ রোডের ড্রেন ফুটপাত ছোট করে দুই পাশের সড়ক চওড়া করেছে। কিন্তু ফুটপাতের অবৈধ দখল ও সড়কে যানবাহনের আধিক্যের কারণে সুফল মেলেনি।

নাগরিক নেতারা বলছেন, সড়কে সমন্বয়হীনতা  ও নিয়ন্ত্রণহীন ইজিবাইকের চাপে যানজটে ভোগান্তি বাড়ছে। বেদখল হওয়া ফুটপাত দিয়ে চলাচলের সুযোগ নেই। হাসপাতাল-ক্লিনিকের নিজস্ব গ্যারেজ না থাকায় প্রতিষ্ঠানের সামনেই অ্যাম্বুলেন্স, প্রাইভেটকার, রিকশাভ্যান অবস্থান নেয়। ফলে বাধ্য হয়ে সড়ক দিয়ে পথচারীদের চলতে হয়। এতে যানজটের পাশাপাশি দুর্ঘটনাও বাড়ছে।

বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফ-উজ্জামান বলেন, যানজটের মূল কারণ সড়কে সমন্বয়হীনতা। নিয়ন্ত্রণহীন ইজিবাইকের পাশাপাশি ব্যাটারিচালিত অটোরিকশার চলাচল বেড়ে যাওয়ায় সড়কে বিশৃঙ্খলা বাড়ছে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর