বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

সোনা মিয়া হত্যায় ৭৬ জনের বিরুদ্ধে মামলা, আটক ৬

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরের কাউনিয়া উপজেলায় আওয়ামী লীগের দুই পক্ষের সংঘর্ষে হারাগাছ ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য সোনা মিয়া (৫৫) নিহত হওয়ার ঘটনায় ৭৬ জনকে আসামি করে মামলা করা হয়েছে। এ মামলায় আরও অজ্ঞাত ১৫-২০ জন আসামি করা হয়েছে। এ ঘটনার সঙ্গে জড়িত থাকার সন্দেহে দুই দিনে ছয়জনকে আটক করেছে পুলিশ। এদিকে সোনা মিয়া হত্যার প্রতিবাদের কাউনিয়া উপজেলা আওয়ামী লীগ সংবাদ সম্মেলন করেছে। গতকাল নগরীর একটি কমিউনিটি সেন্টারে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। এদিকে নিহত সোনা মিয়ার ছেলে মো. আখতারুজ্জামান সোহেল বাদী হয়ে ৭৬ জনের নাম উল্লেখ করে গতকাল সকালে থানায় মামলা করেন। মামলায় আরও ১৫-২০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। এ ঘটনায় আটকরা হলেন হারাগাছ ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও হারাগাছ ইউনিয়ন পরিষদের সদস্য মোজাম্মেল হক মোজা, উপজেলা আওয়ামী লীগের সদস্য হাবিবুর রহমান হাবিব, হারাগাছ ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য ও হারাগাছ ইউনিয়ন পরিষদের সদস্য মকবুল সালাম, বালাপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সদস্য আবদুল জলিল, আবদুল গফ্ফার, খানসামাহাটের দোকানদার মাইদুল ইসলাম হুজুর।

সোমবার দুপুরে উপজেলার ইমামগঞ্জ স্কুল অ্যান্ড কলেজ মাঠে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ঈদ শুভেচ্ছা বিনিময়ে এলে স্লোগান দেওয়াকে কেন্দ্র করে আওয়ামী লীগের দুই পক্ষে বাগ্বিতণ্ডা হয়। একপর্যায়ে সংঘর্ষে জড়িয়ে পড়েন উভয় পক্ষের নেতা-কর্মীরা। পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনার জের ধরে ওই দিন রাত আনুমানিক ৮টার দিকে খানসামাহাট ইমামগঞ্জ স্কুল অ্যান্ড কলেজ মাঠের রাস্তায় আওয়ামী লীগের একটি গ্রুপের লোকজন লাঠিসোঁটা নিয়ে চিৎকার দিতে দিতে অপর গ্রুপের লোকজনকে খুঁজতে থাকে। এ সময় নাতনিকে আইসক্রিম খাওয়াতে কলোনিবাজারে আসেন আওয়ামী লীগের সদস্য সোনা মিয়া। তাকে দেখতে পেয়ে প্রতিপক্ষের লোকজন লাঠি দিয়ে মাথায় এলোপাতাড়ি আঘাত করলে ঘটনাস্থলেই তিনি প্রাণ হারান। নিহত সোনা মিয়া (৫৫) নাজিরদহ নয়াটারী গ্রামের আবদুল খালেকের ছেলে।

এদিকে সোনা মিয়া হত্যার প্রতিবাদে উপজেলা আওয়ামী লীগ সংবাদ সম্মেলন করেছে। গতকাল দুপুরে নগরীর একটি কমিউনিটি সেন্টারে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল হান্নান বলেন, ২৪ এপ্রিল সন্ধ্যায় উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আবদুর রাজ্জাক ও তার ভাই বিএনপি নেতা রাজু আহমেদের নেতৃত্বে একদল চিহ্নিত সন্ত্রাসী সোনা মিয়াকে কুপিয়ে হত্যা করে। সংবাদ সম্মেলনে সোনা মিয়ার হত্যাকারীদের ফাঁসির দাবি জানানো হয়।

সর্বশেষ খবর