বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা
সংক্ষিপ্ত

ফেসবুকে পৌর মেয়রের নামে অশ্লীল পোস্টের দায়ে যুবকের কারাদন্ড

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

ফেসবুকে ফেক আইডি খুলে নাটোর জেলার গোপালপুর পৌরসভার মেয়র রোকসানা মোর্ত্তজা লিলির নামে ছবি ও অশ্লীল বার্তা পোস্টের দায়ে এক যুবককে দুই বছরের কারাদন্ড দিয়েছেন সাইবার আদালত। রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক মো. জিয়াউর রহমান গতকাল দুপুরে আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। দন্ডপ্রাপ্ত আসামির নাম শাহাবুল ইসলাম (২৭)। তিনি নাটোর জেলার লালপুর উপজেলার কেশবপুর গ্রামের বজলুর রহমানের ছেলে। রায় ঘোষণার পর রাজশাহী সাইবার ট্রাইব্যুনাল আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট ইসমত আরা বেগম এ তথ্য নিশ্চিত করেন। অ্যাডভোকেট ইসমত আরা বেগম বলেন, অভিযুক্ত শাহাবুল ইসলাম অসৎ উদ্দেশ্যে নাটোর জেলার গোপালপুর পৌরসভার মেয়র রোকসানা মোর্ত্তজা লিলির নামে ফেসবুকে ফেক আইডি খোলেন।

এরপর ২০২০ সালের অক্টোবর মাসে ফেসবুকের ওই ফেক আইডি থেকে অশ্লীল কথাবার্তা ও ছবি ব্যবহার করে পোস্ট দিতে থাকেন। পরে বিষয়টি নজরে আসে পৌর মেয়রের। এ ঘটনায় নিজেই বাদী হয়ে তিনি লালপুর থানায় আইসিটি আইনে মামলা করেন। ওই মামলায় সাক্ষ্য গ্রহণ শেষে আসামির বিরুদ্ধে আনীত অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়। পরে রায় ঘোষণা করেন বিচারক।

রায়ে আসামি শাহাবুল ইসলামের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ এর ২৬ (১)/২৯ (১) ধারার অপরাধে তাকে দোষী সাব্যস্ত করে এক বছর সশ্রম কারাদন্ড এবং ১ লাখ টাকা জরিমানা করা হয়। অনাদায়ে আরও তিন মাস বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়। এ ছাড়া আরেক ধারায় আরও এক বছর কারাদন্ড এবং ১ লাখ টাকা জরিমানা করা হয়। অনাদায়ে আরও তিন মাস বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়। রায় ঘোষণার পর দন্ডপ্রাপ্ত আসামিকে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

সর্বশেষ খবর