শুক্রবার, ২৮ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

সশস্ত্র বাহিনীর শহীদ ও বঙ্গমাতার প্রতি রাষ্ট্রপতির শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক

সশস্ত্র বাহিনীর শহীদ ও বঙ্গমাতার প্রতি রাষ্ট্রপতির শ্রদ্ধা

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন গতকাল বনানী কবরস্থানে পঁচাত্তরের ১৫ আগস্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের শহীদ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানান -বাংলাদেশ প্রতিদিন

সশস্ত্র বাহিনীর শহীদ ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন নেছা মুজিবের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। গতকাল ঢাকা সেনানিবাসের শিখা অনির্বাণে এবং বনানী কবরস্থানে এ শ্রদ্ধা নিবেদন করেন দেশের ২২তম রাষ্ট্রপতি। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন গতকাল ঢাকা সেনানিবাসে শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণ করে মহান স্বাধীনতাযুদ্ধে জীবন উৎসর্গকারী সশস্ত্র বাহিনীর শহীদ সদস্যদের প্রতি গভীর শ্রদ্ধা জানান। সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়ক রাষ্ট্রপতি পুষ্পস্তবক অর্পণ শেষে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এ সময় তিন বাহিনীর একটি চৌকশ দল রাষ্ট্রীয় সালাম প্রদান করে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন পরিদর্শন বইয়ে স্বাক্ষর করেন। এর আগে রাষ্ট্রপ্রধান শিখা অনির্বাণ পৌঁছালে ভারপ্রাপ্ত সেনাবাহিনী প্রধান ও সেনাবাহিনীর চিফ অব জেনারেল স্টাফ (সিজিএস) লেফটেন্যান্ট জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল এম শাহীন ইকবাল ও বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল শেখ আবদুল হান্নান তাঁকে স্বাগত জানান। শিখা অনির্বাণ বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধের স্মৃতিস্তম্ভ। যুদ্ধে আত্মোৎসর্গকারী সৈনিকদের স্মৃতিকে জাতীয় জীবনে চির উজ্জ্বল রাখতে এ স্মৃতিস্তম্ভে সার্বক্ষণিক শিখা প্রজ্বালন করে রাখা হয়। শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে রাষ্ট্রপতি বনানী কবরস্থানে বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর প্রতি শ্রদ্ধা জানান। রাষ্ট্রপতি সেখানে কবর জিয়ারত করেন এবং ফাতেহা পাঠ, দোয়া ও মোনাজাতে অংশ নেন। মোনাজাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর সহধর্মিণী বেগম ফজিলাতুন নেছা মুজিবসহ ১৫ আগস্টের শহীদদের রুহের মাগফেরাত কামনা করা হয়। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাঁর পরিবারের অন্য সদস্যদের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করা হয়।

রাষ্ট্রপতি ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু পরিবারের শহীদ সদস্যদের কবরে ফুলের পাপড়ি ছিটিয়ে দেন। এ সময় রাষ্ট্রপতির সংগে তাঁর সহধর্মিণী ড. রেবেকা সুলতানাও ছিলেন।

বনানী কবরস্থানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব, তাঁর তিন ছেলে শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেল এবং ১৯৭৫ সালের অন্য শহীদরা চিরনিদ্রায় শায়িত রয়েছেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট একদল বিপথগামী সেনা সদস্য ঠান্ডা মাথায় বঙ্গবন্ধু, তাঁর পত্নী, তিন পুত্রসহ পরিবারের অধিকাংশ সদস্য ও আত্মীয়স্বজনকে বর্বরোচিতভাবে হত্যা করে। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তাঁর ছোট বোন শেখ রেহানা সে সময় বিদেশে থাকায় বেঁচে যান।

সর্বশেষ খবর