শিরোনাম
শুক্রবার, ২৮ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

রাজশাহীর ৫০০ দরিদ্রের মোবাইল থেকে টাকা উধাও

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে প্রতারণার মাধ্যমে দরিদ্র সুবিধাভোগীদের অনলাইন ব্যাংকিং হিসাব নম্বর থেকে টাকা তুলে নিয়েছে প্রতারক চক্র। এক সপ্তাহে অন্তত ৫৫০ জন গ্রাহকের হিসাব থেকে তুলে নেওয়া হয় টাকা। ভুক্তভোগীরা বলছেন, বিভিন্ন নম্বর থেকে তাদের কাছে কল করে ‘নগদ’-এর কর্মকর্তা পরিচয়ে পিন নম্বর চাওয়া হয়। এর পরই ঘটে এমন ঘটনা। রাজশাহীর পবা উপজেলার মনোয়ারার স্বামী শামসুল খাঁ প্রতিবন্ধী। প্রথমবারের মতো তিনি সরকারের কাছ থেকে পেয়েছিলেন প্রতিবন্ধী ভাতা। সেই টাকার মেসেজ এসেছিল তার মোবাইলে। কিন্তু গতকাল দুপুরে মনোয়ারা রাজশাহী জিপিওতে টাকা তুলতে গিয়ে জানতে পারেন আগেই তার মোবাইলের পিনকোড দিয়ে টাকা তুলে নিয়েছে প্রতারক চক্র। শুধু মনোয়ারা নন, এমন প্রতারণার শিকার রাজশাহীর অন্তত ৫৫০ জন। যারা সরকারের কাছ থেকে প্রতিবন্ধী, বিধবা ও বয়স্ক ভাতা পেয়েছেন। প্রত্যেকের মোবাইল হিসাব নম্বরে আসা টাকা প্রতারণার মাধ্যমে তুলে নেওয়া হয়েছে।

ঈদের আগে থেকে সুবিধাভোগীদের হিসাব নম্বরে ৭ হাজার ৭৫০ টাকা করে দেয় সরকার; যা মোবাইল ব্যাংকিং নগদের মাধ্যমে পেয়ে থাকেন গ্রাহকরা। নগদের সেবা কর্মকর্তা আতিকুর রহমান জানান, পিনকোড শেয়ার করার কারণে এমনটা ঘটেছে। প্রতারকরা বিভিন্ন সময় কল দিয়ে ওটিপি চায়, সাধারণ মানুষ না বুঝে সেটি দিয়ে দেন। ফলে তারা প্রতারণার শিকার হয়েছেন। এ নিয়ে তাদের কিছু করার নেই।

সমাজসেবা অধিদফতর এসব সুবিধাভোগীর তালিকা করে থাকে। প্রতারকদের মাধ্যমে দরিদ্র মানুষ যাতে প্রতারিত না হয়, সেজন্য ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান সমাজসেবা অধিদফতরের উপপরিচালক হাসিনা মমতাজ। তিনি বলেন, বিষয়টি ইতোমধ্যে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। গ্রামে গ্রামে প্রচারণার উদ্যোগ নেওয়া হয়েছে, যাতে কল করলেই কেউ পিনকোড না বলেন।

সর্বশেষ খবর