শুক্রবার, ২৮ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

আবেদন করে বাকশালের সদস্য হয়েছিলেন জিয়া : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আবেদন করে বাকশালের সদস্য হয়েছিলেন জিয়া : তথ্যমন্ত্রী

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বাকশাল নিয়ে বিএনপি বিভ্রান্তি ছড়ায়। বিষোদগার করে। অথচ প্রথমে সদস্য করা হয়নি দেখে পরে আবেদন করে বাকশালের সদস্য হয়েছিলেন জিয়াউর রহমান। গতকাল দুপুরে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে সুভাষ সিংহ রায় গ্রন্থিত ‘বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লব ও বাকশাল’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে বক্তব্য দেন বাংলাদেশ সংবাদ সংস্থার পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, প্রধান তথ্য অফিসার মো. শাহেনুর মিয়া ও গ্রন্থকার সুভাষ সিংহ রায়।

তথ্যমন্ত্রী বলেন, সেনা, নৌ ও বিমান বাহিনীর প্রধানদের বাকশালের সদস্য করা হলেও জিয়াউর রহমান তখন উপ-প্রধান থাকায় তাকে সদস্য করা হয়নি। সদস্য হওয়ার জন্য দরখাস্ত করে তিনি বাকশালের পক্ষে পত্রিকায় নিবন্ধও লিখেছিলেন। সুতরাং বাকশালের বিরুদ্ধে কথা বলার নৈতিক অধিকার বিএনপির নেই।

তথ্যমন্ত্রী বলেন, স্বাধীনতাযুদ্ধের পর ছয়জন সংসদ সদস্যকে গুলি করে হত্যা, পাটের গুদামগুলোয় আগুন আর হানাহানির মতো বিশৃঙ্খল পরিস্থিতি মোকাবিলায় বঙ্গবন্ধু জাতিকে ঐক্যবদ্ধ করতে বাকশাল গঠন করেন। বিভিন্ন দলের গুরুত্বপূর্ণ নেতাদের বাকশালের কেন্দ্রীয় কমিটির সদস্য করা হয়।

এদিকে ‘চতুর্থবার ক্ষমতায় আসার জন্য প্রধানমন্ত্রী বিভিন্ন দেশ সফর করে সমর্থন জোগাচ্ছেন’ এক বিএনপি নেতার এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে তথ্যমন্ত্রী বলেন, রাতবিরাতে কারা বিদেশিদের কাছে যায়, কারা বিদেশিদের দাওয়াত খাওয়ায় সেটা তো গণমাধ্যমে এসেছে। এটি প্রধানমন্ত্রীর রাষ্ট্রীয় সফর। জাপান সরকারের আমন্ত্রণে তিনি সেখানে গেছেন। তিনি বলেন, যে বিশ্বব্যাংক পদ্মা সেতু থেকে মুখ ফিরিয়ে নিয়েছিল, অপবাদ দেওয়ার চেষ্টা করেছিল, আন্তর্জাতিক আদালতে হেরেও গিয়েছিল; সেই বিশ্বব্যাংকের প্রেসিডেন্টের আমন্ত্রণে প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র গেছেন। এরপর প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় সফরে যুক্তরাজ্য যাবেন রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানে যোগদানের জন্য।

তথ্যমন্ত্রী বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় গেছে জনগণের ওপর ভর করে, জনগণের সমর্থন নিয়ে। বিএনপি ক্ষমতায় গেছে পেছনের দরজা দিয়ে। ‘বিএনপি শিগগিরই নতুন কর্মসূচি নিয়ে রাজপথে নামবে’ বুধবার বিএনপি নেতাদের দেওয়া এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, বিএনপি রাজপথে বিভিন্ন সময় নতুন কর্মসূচি, পুরনো কর্মসূচির কথা বলে। আমরা দেখেছি বিএনপি হাঁটা শুরু করেছিল। এবার হামাগুড়ি দেবে কি না আমি জানি না!’

 

সর্বশেষ খবর